বাসস দেশ-২৩ : সুশাসন নিশ্চিত ও দুর্নীতি রোধের বিকল্প নেই : মান্নান

154

বাসস দেশ-২৩
ইউজিসি-কর্মশালা
সুশাসন নিশ্চিত ও দুর্নীতি রোধের বিকল্প নেই : মান্নান
ঢাকা, ২০ জানুয়ারি, ২০১৯ (বাসস) : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন, সুশাসন নিশ্চিত ও দুর্নীতি রোধের বিকল্প নেই। দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হবে।
আজ ইউজিসি-এর ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ব্যবস্থাপনা পদ্ধতি’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
দুর্নীতি দেশের অর্জনসমূহ বিনষ্ট করছে উল্লেখ করে প্রফেসর মান্নান বলেন, ‘এটি বন্ধ করতে পারলে দেশে জিডিপি দ্বিগুণ হবে। সমাজে সুশাসন প্রতিষ্ঠা করা ও দুর্নীতি প্রতিরোধ না হলে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো বাংলাদেশ সংকটে পড়বে। ’
ইউজিসি বিশ^বিদ্যালয়সমূহের কর্মকা- স্বচ্ছ ও গতিশীল করার জন্য দু’দিনব্যাপী এই কর্মশালায় সদস্য প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি সভাপতিত্ব করেন।
বিশেষ অতিথি ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড.মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো: আখতার হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেলায়েত হোসেন ও সচিব ড. মো. খালেদ ।
এ কর্মশালার মূল লক্ষ্য হলো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিযুক্তদেরকে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বিষয়ে সচেতন করা। বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রারদেরকে সুশাসন প্রতিষ্ঠা ও উচ্চশিক্ষায় উৎকর্ষ সাধনের জন্য বার্ষিক কর্মসম্পাদন চুক্তি যথাযথভাবে বাস্তবায়ন। ৪০টি পাবলিক বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ফোকাল পয়েন্ট ব্যক্তিরা এতে অংশগ্রহণ করেছেন।
বাসস/সবি/এসএস/১৮৩৫/-জেজেড