বাসস দেশ-১৭ : পল্টনে সিপিবির সমাবেশে বোমা হত্যাকান্ডের বার্ষিকী পালিত

128

বাসস দেশ-১৭
সিপিবি-কর্মসূচি
পল্টনে সিপিবির সমাবেশে বোমা হত্যাকান্ডের বার্ষিকী পালিত
ঢাকা, ২০ জানুয়ারি, ২০১৮ (বাসস ) : বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র পল্টন মহাসমাবেশে বোমা হত্যাকা-ের ১৮ তম বার্ষিকী আজ পালিত হয়েছে ।
এ সময় বক্তারা বলেন, শ্রমিক-কৃষক মেহনতি মানুষের স্বার্থরক্ষাকারী পার্টি যাতে মাথা উঁচু করে না দাঁড়াতে পারে সেজন্য সিপিবি’র মহাসমাবেশে বোমা হত্যাকা- সংগঠিত হয়েছিল।
তারা বলেন, সেই ষড়যন্ত্রকারীরা পরাজিত হয়েছে। আজ বাম প্রগতিশীলা ঐক্যবদ্ধ হয়ে জনস্বার্থের সংগ্রামে এগিয়ে নিচ্ছে। সচেতন মানুষকে এই ধারায় সংগঠিত হতে হবে।
সিপিবি, বাম গণতান্ত্রিক জোটসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে। সিপিবি’র কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত অস্থায়ী বেদীতে পুষ্পমাল্য অর্পণ শেষে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, উপদেষ্টা মনজুরুল আহসান খান, সাধারণ সম্পাদক মো. শাহ আলম।
২০০১ সালের এই দিনে রাজধানীর পল্টন ময়দানে সিপিবি’র মহাসমাবেশে বোমা হামলা চালায় প্রতিক্রিয়াশীল ঘাতক চক্র। এই হামলায় সিপিবি নেতা হিমাংশু ম-ল, দাদা ম্যাচ ফ্যাক্টরীর শ্রমিক নেতা আব্দুল মজিদ, বাওয়ানি জুট মিলের শ্রমিক নেতা আবুল হাসেম ও মাদারীপুরের মোক্তার হোসেন ঘটনাস্থলেই এবং খুলনা বিএল কলেজের ছাত্র ইউনিয়ন নেতা বিপ্রদাস রায় আহত হয়ে ঢাকা বক্ষব্যাধি হাসপাতালে ওই বছরেই ২ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন।
এছাড়াও বোমা হামলায় শতাধিক নেতাকর্মী আহত হন। এঁদের মধ্যে অমর ম-ল, মো. জাহাঙ্গীর, আব্দুস সাত্তার, মিজানুর রহমান, এম. এ করিমসহ অনেকে পঙ্গু অবস্থায় বেঁচে আছেন।
বাসস/সবি/কেসি/১৭৩৫/-জেজেড