বিএসএমএমইউতে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধে জনসচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত

335

ঢাকা, ২০ জানুয়ারি, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রিনিং ও প্রশিক্ষণ কেন্দ্রের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়ার নেতৃত্বে এক জনসচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।
জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার সংক্রান্ত সেবার পরিধি ও মানোন্নয়ন এবং জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১৯ থেকে ২৫ জানুয়ারি ‘জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহ’ উদযাপন হচ্ছে।
র‌্যালিপূর্ব এক সমাবেশে উপাচার্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সেন্টার অব এক্সিলেন্স হিসেবে রোগীদের সেবা দিয়ে যাচ্ছে। এই বিশ্ববিদ্যালয়ের জাতীয় জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রিনিং ও প্রশিক্ষণ কেন্দ্র থেকে দেশব্যাপী মা ও বোনদের মাঝে স্তন ও জরায়ু ক্যান্সার বিষয়ে জনসচেতনতা সৃষ্টি, এই ক্যান্সার নির্ণয় ও প্রতিরোধসহ চিকিৎসাসেবা প্রদান করছে। সমাজের অর্ধেক অংশই হলো নারী। জরায়ু ও স্তন ক্যান্সার বড় ধরনের একটি ঘাতকব্যাধি। শুরুতে এই ক্যান্সার নির্ণয় করতে পারলে অনেক মা বোনদের জীবন রক্ষা করা যাবে।
তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাতৃমৃত্যু হার ও শিশু মৃত্যুহার হ্রাস করতে অত্যন্ত গুরুত্ব দিয়েছেন। প্রধানমন্ত্রীর সহযোগিতায় প্রতিষ্ঠিত জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রিনিং ও প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে জরায়ু ও স্তন ক্যান্সারে নারীদের মৃত্যুহার অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব হবে।
বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, গাইনোকোলজিক্যাল অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাবেরা খাতুন, প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. আশরাফুন্নেসা, পরিচালক (অর্থ ও হিসাব) মো. আবদুস সোবহানসহ শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীবৃন্দ র‌্যালিতে অংশগ্রহণ করেন।