জয়পুরহাটে শুমারি কমিটির সভা অনুষ্ঠিত

252

জয়পুরহাট, ৩১ মে, ২০১৮ (বাসস) : দেশের সকল খানা ও খানার সদস্যদের তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে সমগ্র জনগোষ্ঠীর তথ্য সম্বলিত একটি জাতীয় তথ্য ভান্ডার গড়ে তোলার লক্ষ্যে আধুনিক পরিসংখ্যান পদ্ধতির মাধ্যমে খানার আর্থ-সামাজিক স্কোর সম্বলিত একটি সমন্বিত তথ্যভান্ডার প্রস্তুত সম্পর্কিত জেলা শুমারি কমিটির এক সভা বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজন করা হয়।
সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আ ত ম আব্দুল্লাহেল বাকী। সভায় পাওয়ার প্রেজেন্টেশনের মাধ্যমে খানা শুমারি পরিচালনা সম্পর্কিত বিভিন্ন বিষয় উপস্থাপন করেন জেলা পরিসংখ্যান ব্যুরোর উপ-পরিচালক মোহাম্মদ হাফিজুর রহমান। এতে জানানো হয়, ৩য় ধাপে ২৮ আগস্ট থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগের সকল জেলায় এ খানা শুমারির কার্যক্রম পরিচালিত হবে। ইতোমধ্যে ১ম ও ২য় ধাপে দেশের অন্যান্য জেলায় খানা শুমারির কার্যক্রম সমাপ্ত হয়েছে। খানার গৃহের ধরন ও সম্পদের পরিমাণ, সদস্যদের শিক্ষার স্তর, পেশা, টয়লেট ব্যবহারের ধরনসহ বিভিন্ন তথ্য প্রতিটি পরিবারে সাক্ষাতকারের মাধ্যমে সংগ্রহ করা হবে।
সামাজিক নিরাপত্তা কর্মসূচির উপকারভোগী বাছাই এবং দ্বৈততা পরিহার করার লক্ষ্যে খানাভিত্তিক আর্থ-সামাজিক ও জনমিতি তথ্য সম্বলিত ’খানা তথ্যভান্ডার’ প্রস্তুত করার জন্য ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ প্রকল্পের আওতায় এ খানা শুমারি বাস্তবায়ন করা হচ্ছে। জেলা পর্যায়ের বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা, সাংবাদিক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌর মেয়র ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা সভায় যোগদান করেন।