বাসস দেশ-১১ : ভালো কাজের স্বীকৃতিস্বরূপ ঢাকা রেঞ্জের ২৯ পুলিশ সদস্য পুরস্কৃত

157

বাসস দেশ-১১
পুলিশ সদস্য-পুরস্কৃত
ভালো কাজের স্বীকৃতিস্বরূপ ঢাকা রেঞ্জের ২৯ পুলিশ সদস্য পুরস্কৃত
টাঙ্গাইল, ১৯ জানুয়ারি, ২০১৯ (বাসস) : মাসিক কর্মদক্ষতা ও ভালো কাজের স্বীকৃতিস্বরূপ ঢাকা রেঞ্জের ক্রাইম কনফারেন্সে ২৯ পুলিশ সদস্যকে পুরস্কৃত করা হয়েছে।পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, ঢাকা রেঞ্জের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে আজ শনিবার টাঙ্গাইলে পিটিসি সম্মেলন কক্ষে গত বছরের ডিসেম্বর মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ঢাকা রেঞ্জের পুলিশ কর্মকর্তা ও সদস্যদের মাসিক কর্মদক্ষতার ভিত্তিতে বিভিন্ন ক্যাটাগরিতে তিনজন চৌকিদারসহ ২৯ জনকে পুরস্কৃত করা হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়,গত ডিসেম্বর মাসে নারায়ণগঞ্জ জেলার পুলিশ সুপার হারুন-উর-রশিদ রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার এবং একই জেলার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মেহেদী ইমরান সিদ্দিকী রেঞ্জের শ্রেষ্ঠ সার্কেল অফিসার হিসেবে পুরস্কার লাভ করেন।
ডিআইজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, মাদক বিপণনে জড়িত ব্যক্তিদের শনাক্ত করে গ্রেফতার করতে হবে এবং জঙ্গিরা যাতে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সে লক্ষ্যে গোয়েন্দা তথ্য সংগ্রহ করে জঙ্গি বিরোধী চলমান অভিযান কার্যক্রম অব্যাহত রাখতে হবে। তিনি সব শ্রেণী-পেশার মানুষকে সাথে নিয়ে জঙ্গিবাদ ও মাদক নিয়ন্ত্রণে কাজ করার জন্য পুলিশ সুপারদের নির্দেশ দেন। তিনি গ্রেফতারী পরোয়ানা নিষ্পত্তি হ্রাস পাওয়ায় সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপারদের গ্রেফতারী পরোয়ানা নিষ্পত্তি বৃদ্ধির জন্য তাগিদ দেন। এসময় বর্তমানে বিরাজমান স্বাভাবিক আইন-শৃংখলা বজায় রাখতে নিষ্ঠা, সততা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনের জন্য রেঞ্জের সকল পুলিশ সদস্যদের প্রতি আহবান জানান তিনি।
দেশের আইন-শৃঙ্খলা রক্ষার কাজে পুলিশের অনেক সদস্য কর্তব্যরত অবস্থায় মারা যান। তাঁদের অবদানকে স্মরণ করা আমাদের দায়িত্ববোধের অংশ। আত্মত্যাগকারী পুলিশ সদস্যদের স্মরণে প্রতি বছর দেশব্যাপী সব পুলিশ ইউনিটে ১মার্চ ‘পুলিশ মেমোরিয়াল ডে’ পালনের জন্য পুলিশ হেডকোয়ার্টাসে সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে ডিআইজি জানান।
তাছাড়াও সাম্প্রতিক সময়ে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অত্যন্ত নিষ্ঠা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করায় ঢাকা রেঞ্জের পুলিশ সদস্যদের ধন্যবাদ জানান তিনি।
গত ডিসেম্বর মাসে ঢাকা রেঞ্জাধীন জেলার অপরাধ পরিসংখ্যান নিয়ে বিস্তারিত আলোচনা ও বিভিন্ন মামলা সংক্রান্ত দিক-নির্দেশনা প্রদান করা হয়।
সভায় জানানো হয়, ডিসেম্বর মাসে ঢাকা রেঞ্জে ২ হাজার ৩৩৫টি মামলা দায়ের হয়েছে, এ হিসাবে গত বছরের নভেম্বর মাসের তুলনায় ৮৯০টি মামলা ও ২০১৭ সালের ডিসেম্বর মাসের তুলনায় ৮৭১টি মামলা হ্রাস পেয়েছে।ওই মাসে মাদকদ্রব্য উদ্ধার খাতে ১ হাজার ২২১টি মামলা দায়ের হয়েছে, এ হিসাবে গত বছরের নভেম্বর মাসের তুলনায় ৬৫১টি ও ২০১৭ সালের ডিসেম্বর মাসের তুলনায় ৫১২টি মামলা হ্রাস পেয়েছে।
তাছাড়া, অস্ত্র উদ্ধার খাতে গত বছরের ডিসেম্বর মাসে ১৯টি মামলা দায়ের হয়েছে, এ হিসাবে নভেম্বর মাসের তুলনায় ১১টি মামলা ও ২০১৭ সালের ডিসেম্বর মাসের তুলনায় ৮টি মামলা হ্রাস পেয়েছে।
ডিসেম্বর মাসে ডাকাতি, খুন, চুরি, শিশু ও নারী নির্যাতন এবং অপহরণ খাতে মামলা হ্রাস পেয়েছে। অনুষ্ঠিত এই সভায় ঢাকা রেঞ্জ ডিআইজি মাদক নিয়ন্ত্রণে সর্বোচ্চ অগ্রাধিকারের ভিত্তিতে কাজ করার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন।
ঢাকা রেঞ্জের ডিআইজি (অপরাধ) মো: আবু কালাম সিদ্দিক সভার কার্যক্রম পরিচালনা করেন। অতিরিক্ত ডিআইজি (অপস এন্ড ইন্টিলিজেন্স) মো: আসাদুজ্জামান, রেঞ্জের অধীন ১৩টি জেলার সব পুলিশ সুপারসহ ঢাকা রেঞ্জ অফিসের পুলিশ সুপারগণও উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএমবি/১৭৫০/জেহক