বাজিস-৩ : জয়পুরহাটে ব্র্যাকের ১শ ৫৭ ভিক্ষুককে পুনর্বাসন

248

বাজিস-৩
জয়পুরহাট-পুনর্বাসন
জয়পুরহাটে ব্র্যাকের ১শ ৫৭ ভিক্ষুককে পুনর্বাসন
জয়পুরহাট, ৩১ মে, ২০১৮(বাসস) : জেলার সরকারি কর্মকর্তাদের জন্য ব্র্যাকের কর্মসূচি অবহিতকরণ সভায় জানানো হয়, সামাজিক নিরাপত্তামূলক কর্মসূিচর আওতায় ১শ ৫৭ জন ভিক্ষুককে পুনর্বাসন করা হয়েছে। বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আ ত ম আব্দুল্লাহেল বাকী অবহিতকরণ সভায় সভাপতিত্ব করেন। ব্র্যাকের বাস্তবায়িত বিভিন্ন কর্মসূচি উপস্থাপন করেন জেলা ব্র্যাক প্রতিনিধি আকতারুল ইসলাম। কর্মসূচির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন জেলা পরিষদের প্রধান নির্বাহী মো. তোফাজ্জল হোসেন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক তোসাদ্দেক হোসেন, সমাজসেবা বিভাগের উপ-পরিচালক সেলিম শাহ, জেলা এনজিও সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক অপূর্ব সরকার, সাংবাদিক শাহাদুল ইসলাম সাজু, জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সদস্য সচিব নন্দলাল পার্শী, ব্র্যাকের জেলা ব্যবস্থাপক নাঈমা সুলতানা, আব্দুল হক, মাসুদ রানা প্রমুখ।
জেলায় ব্র্যাকের পরিচালিত ১২টি কর্মসূচির বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরা হয়। যার মধ্যে ছিল সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির আওতায় ১৫৭ জন ভিক্ষুককে পুনর্বাসন করা। উল্লেখযোগ্য অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে শিক্ষা প্রোগ্রাম, অতিদরিদ্র কর্মসূচি, স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা, যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি, ওয়াটার এন্ড স্যানিটেশন ও নারীর ক্ষমতায়ন কর্মসূচি। সমাজ থেকে দারিদ্র্য বিমোচন, শিক্ষা বিস্তার, স্বাস্থ্য সেবা, অবহেলিত জনগোষ্ঠীর ক্ষমতায়ন। এ লক্ষ্য অর্জনে ব্র্যাক বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করছে। পল্লীর দরিদ্র জনগণকে সংগঠিত করে তাদের সচেতন করে তোলা, সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা, ঋণ প্রদানের মাধ্যমে বিভিন্ন উপার্জনমূলক কাজে জড়িত করে স্বনির্ভর হতে সাহায্য করা, দুস্থ মহিলাদের আর্থিক সহায়তা প্রদান ইত্যাদি।
দারিদ্র্য, অশিক্ষা, ব্যাধি এবং সামাজিক অবিচার দূরীভূত করে দরিদ্র মানুষ এবং জনগোষ্ঠীর ক্ষমতায়নের পথকে প্রশস্ত করে সামাজিক সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠার জন্য ব্র্যাক জয়পুরহাট জেলায় কাজ করে যাচ্ছে বলে জানান আয়োজকরা। জেলার বিভিন্ন দফতরের প্রধানরা এ অবহিতকরণ সভায় অংশগ্রহণ করেন।
বাসস/সংবাদদাতা/আহো/১০৫৫/নূসী