বাসস দেশ-২০ : একটি আলোকচিত্র অনেকগুলো শব্দের চেয়েও শক্তিশালী : নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ

458

বাসস দেশ-২০
চারুকলা – আলোকচিত্র- প্রদর্শনী
একটি আলোকচিত্র অনেকগুলো শব্দের চেয়েও শক্তিশালী : নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ
ঢাকা, ১৮ জানুয়ারি ২০১৯ (বাসস) : নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন, একটি আলোকচিত্র অনেকগুলো শব্দের চেয়েও শক্তিশালী মাধ্যম ও যোগাযোগের একটি অন্যতম ভাষা। এর মাধ্যমে আবেগ, অনুভূতি ও প্রতিক্রিয়া সহজেই প্রকাশ করা যায়।
আজ ঢাকায় চারুকলা ইনস্টিটিউটের জয়নুল আর্ট গ্যালারীতে ‘দেশ-বিদেশ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি)-এর সাবেক মহাপরিচালক অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ, চারুকলা ইনস্টিটিউটের ডীন অধ্যাপক নেছার হোসেন, প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন, আলোকচিত্র শিল্পী সাংবাদিক আহমেদ পিপুল এবং আলোকচিত্র শিল্পী বিশ্ব পর্যটক তানভীর টিপু।
খালিদ মাহ্মুদ চৌধুরী বলেন, আলোকচিত্রের মাধ্যমে তারুণ্যের সৃজনশীলতা ও প্রাণশক্তিকে কাজে লাগানো যায়। আলোকচিত্রের মাধ্যমে যেমনি প্রাকৃতিক ও নৈস্বর্গিক দৃশ্য ফুটে উঠে তেমনি আমাদের কৃষ্টি, কালচার ও ঐতিহ্যের সাক্ষ্য বহন করে।
মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদের আগ্রাসন রোধ এবং ভ্রমণ ও সুস্থ সংস্কৃতি চর্চা করতে দু’জন আলোকচিত্র শিল্পীর দেশ-বিদেশের ২০টি আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে।
শিল্পীরা হলেন সাংবাদিক আহমেদ পিপুল এবং বিশ্ব পর্যটক তানভীর অপু।
তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী ১৭ জানুয়ারি শুরু হয়েছে। চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী উন্মুক্ত থাকবে। পরে প্রতিমন্ত্রী আলোকচিত্র প্রদর্শনী ঘুরে ঘুরে দেখেন।
বাসস/সবি/এমএআর/২০৩০/জেজেড