বাজিস-৩ : সিরাজগঞ্জে খেঁজুর গুড় তৈরিতে ব্যস্ত গাছিরা

289

বাজিস-৩
সিরাজগঞ্জ- গুড়
সিরাজগঞ্জে খেঁজুর গুড় তৈরিতে ব্যস্ত গাছিরা
সিরাজগঞ্জ, ১৮ জানুয়ারি ২০১৯ (বাসস) : শীতে খেজুরের রস থেকে গুড় তৈরিতে ব্যস্ত সময় পার করছে সিরাজগঞ্জের তাড়াশে গাছিরা। আঁখের চাষ কমে যাওয়ার পাশাপাশি সুস্বাদু হওয়ায় চাহিদাও বাড়ছে খেজুর রসের তৈরী গুড়ের। তাই দিন দিন গাছিরাও ঝুঁকছেন খেঁজুরের গুড় তৈরিতে।
জানা যায়, সিরাজগঞ্জের তাড়াশের রাস্তা ও পুকুর ধারে শোভা পাচ্ছে শত শত খেজুর গাছ। বছরের শুরুতেই রাজশাহী অঞ্চলের গাছিরা এসব খেঁজুরের গাছ স্বল্পমুল্যে লিজ নেয়। শীতের শুরুতেই গাছিরা খেজুর গাছ পরিচর্যা করে থাকেন। শীত শুরু হলে মাটির হাড়ি দিয়ে বিশেষ পদ্ধতিতে গাছিরা রস সংগ্রহ করে। ফজরের নামাজের আগে গাছ থেকে রস সংগ্রহ করে কড়াইতে জাল দিয়ে তৈরি করে গুড়। এসব গুড় স্বাদে ও গুণে ভাল হওয়ায় স্থানীয় চাহিদার পাশাপাশি বিভিন্ন জেলার পাইকারদের কাছে বিক্রি করা হয়ে থাকে।
রাজশাহীর গাছী খায়রুল হোসেন জানান, ৫ জনের একটি গ্রুপ রাজশাহী থেকে এসে স্থানীয়দের কাছ থেকে প্রায় ৩ শতাধিক গাছ লিজ নিয়েছি। এসব গাছ থেকে পাওয়া রস দিয়ে প্রতিদিন প্রায় দুই থেকে আড়াই মণ গুড় তৈরি করা হয়। কেমিকেল ব্যবহার না করায় গুড়ের মান যেমন ভাল তেমনি সুস্বাদু। প্রতি কেজি গুড় ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়ে থাকে। বিভিন্ন অঞ্চলের পাইকাররা এসে এসব গুড় কিনে নিয়ে যায়। তিনি আরো জানান, তাড়াশ-রায়গঞ্জ অঞ্চলটি খেঁজুর গাছ চাষের জন্য উপযোগী। সরকারীভাবে বেশি করে খেজুর গাছ লাগানো হলে আরো বেশি গুড় উৎপাদন সম্ভব বলে তারা মনে করেন।
স্থানীয় কলেজ শিক্ষক ময়নুল হোসেন, সোহেল রানা ও মোক্তার হোসেন জানান, খেঁজুরের গুড়ের পাশাপাশি রস দিয়ে পিঠা-পায়েস তৈরি করলে খুবই সুস্বাদু লাগে। একারণে এ অঞ্চলে খেজুরের গুড়ের চাহিদা বেশি। এছাড়াও সকাল বেলায় খেজুরের রস থেকে খেতে খুবই মজা। শিশু থেকে সব বয়েসীর মানুষ রস খেয়ে থাকে।
সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুল হক জানান, জেলায় আখের চাষ কমে যাওয়ায় খেজুরের চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে। এজন্য স্থানীয় কৃষকদের খেঁজুর গাছ লাগানোর পরামর্শের পাশাপাশি কৃষি বিভাগের পক্ষ থেকে রাস্তার ধারে ও সরকারি খাস জমিতে খেঁজুর গাছ রোপণ করা হচ্ছে। আশা করছি দুই-তিন বছরের মধ্যেই গাছিরা এর সুফল পাবে।
বাসস/ সংবাদদাতা/১৯৪৫/মরপা