বাজিস-১৩ : শিগগির শুরু হচ্ছে ৩৬ কোটি টাকা ব্যয়ে কেসিসি’র পাঁচটি সড়ক সংস্কার ও ড্রেন নির্মাণ

348

বাজিস-১৩
কেসিসি-সড়ক-ড্রেন-সংস্কার
শিগগির শুরু হচ্ছে ৩৬ কোটি টাকা ব্যয়ে কেসিসি’র পাঁচটি সড়ক সংস্কার ও ড্রেন নির্মাণ
খুলনা, ১৭ জানুয়ারি, ২০১৯ (বাসস) : মহানগরীর কেডিএ এভিনিউসহ গুরুত্বপূর্ণ পাঁচটি সড়ক সংস্কার ও ড্রেন নির্মাণের জন্য ৩৬ কোটি টাকা অনুদান দিচ্ছে বিশ্বব্যাংক। বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ডের (বিএমডিএফ) মাধ্যমে এই অর্থ ছাড় করা হচ্ছে। ইতোমধ্যে এসব কাজের জন্য দরপত্র তৈরি করা হয়েছে। দু-এক দিনের মধ্যেই ই-জিপিতে দরপত্র আহ্বান করা হবে। আগামী মার্চের মধ্যেই সড়কগুলোর কাজ শুরু হবে।
খুলনা সিটি কর্পোরেশন-কেসিসি সূত্র জানিয়েছে, খুলনার বিভিন্ন অবকাঠামো ও সড়ক সংস্কারে অর্থায়নের জন্য ২০১৩ সাল থেকে বিশ্বব্যাংকের সঙ্গে কেসিসি’র আলোচনা চলছিল। খুলনায় দু’টি বড় বাজার নির্মাণ ও সড়ক সংস্কারের অর্থায়নে সম্মত হয় সংস্থাটি। কিন্তু সব প্রক্রিয়া শেষ করতে সময় লাগে ৫ বছর। তবে এখন প্রথম পর্যায়ে ৫টি সড়ক মেরামতে ৩৬ কোটি টাকা দিতে রাজি হয়েছে সংস্থাটি। এ নিয়ে দরপত্রও আহ্বান করতে বলেছে তারা।
কেসিসি’র নির্বাহী প্রকৌশলী লিয়াকত আলী খান জানান, পাঁচ বছর ধরে বিশ্বব্যাংকের অর্থায়নের প্রক্রিয়াটি ঝুলে ছিল। বর্তমান মেয়র দায়িত্ব নেওয়ার পর এই কাজে গতি আসে। প্রথম পর্যায়ের পাঁচটি সড়কের কাজ শুরু হচ্ছে। দু’টি প্যাকেজের আওতায় এসব কাজের দরপত্র আহ্বান করা হচ্ছে।
একটি প্যাকেজে মহেশ্বরপাশা মেইন রোড, খালিশপুর ১৮ নম্বর সড়ক ও চরেরহাট মেইন রোড সংস্কার ও সেখানকার ড্রেনগুলো পুনর্নির্মাণ করা হবে। পাশাপাশি সড়কগুলোর ফুটপাতও ঠিক করা হবে। এই প্যাকেজে মোট ব্যয় ধরা হয়েছে ১৭ কোটি ৯০ লাখ টাকা।
দ্বিতীয় প্যাকেজের আওতায় কেডিএ এভিনিউ ও ২৫ নম্বর ওয়ার্ডের আবু আহমেদ সড়ক সংস্কার ও ড্রেন পুনর্র্নিমাণ করা হবে। এতে খরচ হবে ১৮ কোটি ৮৬ লাখ টাকা। এই কাজ তদারকির দায়িত্ব পেয়েছেন কেসিসি’র নির্বাহী প্রকৌশলী মশিউজ্জামান খান।
প্রকৌশলী মশিউজ্জামান খান জানান, এই প্যাকেজের আওতায় শিববাড়ি মোড় থেকে রয়েল মোড় পর্যন্ত কেডিএ এভিনিউয়ের দু’পাশে ১ মিটার চওড়া ড্রেন ও ফুটপাত পুনর্র্নিমাণ এবং ১ হাজার ৮৬৬ মিটার দীর্ঘ সড়কটি সংস্কার করা হবে। এ ছাড়া ২৫ নম্বর ওয়ার্ডের আবু আহমেদ সড়ক সংস্কার এবং ড্রেন ভেঙে নতুন করে নির্মাণ করা হবে। দু-এক দিনের মধ্যেই দরপত্র আহ্বান করা হবে।
বিএমডিএফের প্রকল্প তদারকির দায়িত্বে থাকা কেসিসির সহকারী প্রকৌশলী মোহাম্মদ হোসেন জানান, এই ৫টি সড়কের কাজ শুরু হলে পর্যায়ক্রমে অন্যান্য প্রকল্পের কাজও শুরু হবে। নগরীর খালিশপুর চিত্রালী বাজারে একটি এবং ২০নম্বর ওয়ার্ডের শেখপাড়া কাঁচাবাজারে আরেকটি বহুতল বাজার নির্মাণের জন্য বিশ্বব্যাংক অর্থায়ন করবে। এ ছাড়া আরও কিছু সড়ক সংস্কারের জন্য তাদের সহযোগিতা চাওয়া হয়েছে।
বাসস/সংবাদদাতা/মমআ/১৯২৫/-মরপা