বাজিস-১১ : জাতীয় নেতা শহীদ এম মনসুর আলীর ১০২তম জন্মবার্ষিকীতে বৃত্তি প্রদান

222

বাজিস-১১
শহীদ এম মনসুর আলী
জাতীয় নেতা শহীদ এম মনসুর আলীর ১০২তম জন্মবার্ষিকীতে বৃত্তি প্রদান
সিরাজগঞ্জ, ১৭ জানুয়ারি, ২০১৯ (বাসস) : বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে তিন দিনব্যাপী শহীদ এম মনসুর আলীর ১০২ তম জন্ম বার্ষিকী উদযাপনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার কাজিপুরে কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি প্রদান লাভ করা হয়েছে। বৃত্তি প্রদান দৌহিত্র কাজিপুরের সাবেক এমপি তানভীর শাকিল জয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি তানভীর শাকিল জয় উপস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন- আগামী প্রজন্মকে শহীদ এম মনসুর আলী, বঙ্গবন্ধু শেখ মুজিব,আওয়ামীলীগ, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা, মোহাম্মদ নাসিম এবং মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সম্পর্কে জানতে হবে. জানাতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় তরুণ প্রজন্ম ।
প্রথম দিন বুধবার জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি আয়োজিত অনুষ্ঠানে সকালে বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। পরে শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সন্ধ্যায় জেলা আওয়ামীলীগ কার্যালয়ে কেক কাটা হয়। ১৯১৭ সালের ১৬ জানুয়ারি সিরাজগঞ্জ জেলার সদর উপজেলার রতনকান্দি ইউনিয়নের কুড়িপাড়া গ্রামে এম মনসুর আলী জন্মগ্রহণ করেন।
শহীদ এম মনসুর আলী কল্যাণ ট্রাস্টের উদ্যোগে এ বৃত্তি প্রদান অনুষ্ঠানে ৩য় থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৫৪৫ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কল্যাণ ট্রাষ্টেে সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খলিলুর রহমান। বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী, উপজেলা আওয়ামী লীগের নেতা শওকত হোসেন, যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক জিয়াউর রহমান স্বাধীন এবং কল্যাণ ট্রাস্টের সম্পাদক আসাদুজ্জামান বাবলু ।
সিরাজগঞ্জের নিভৃতপল্লী কুড়িপাড়া গ্রামের মনসুর আলী তাঁর মেধা, প্রজ্ঞা ও রাজনৈতিক প্রতিভার গুণে বাংলাদেশের প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছিলেন। তিনি কলকাতার আলীগড় বিশ্ববিদ্যালয় থেকে আইন শাস্ত্রে উচ্চতর ডিগ্রী নিয়ে আইন পেশায় জড়িত ছিলেন। রাজনীতিতে দেশ ও মানুষের সেবা করেছেন। ক্ষমতার মোহে বঙ্গবন্ধু এবং আওয়ামী লীগের সাথে কোনদিন বেঈমানি করেননি। পঁচাত্তরের ৩ নবেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে জীবন দিয়ে তার প্রমাণ রেখেছেন।
বাসস/সংবাদদাতা/১৯০৫/মরপা