সমবায় ভিত্তিক অর্থনীতিকে পুনরুজ্জীবিত করা হবে : এলজিআরডি মন্ত্রী

723

ঢাকা, ১৭ জানুয়ারি ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে স্তিমিত হয়ে যাওয়া সমবায় ব্যবস্থাকে পুনরুজ্জীবিত করা হবে।
মন্ত্রী আজ রাজধানীর মতিঝিলে বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেড-এর দাপ্তরিক ও পরিচালনা কার্যক্রম পর্যালোচনা, পরিদর্শন ও মতবিনিময়কালে এ কথা বলেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় ব্যবস্থাকে অর্থনৈতিক মুক্তির আন্দোলন হিসেবে গ্রহণ করেছিলেন।
এসময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ কামাল উদ্দিন তালুকদার ও সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দীন আহমেদ উপস্থিত ছিলেন।
তাজুল ইসলাম বলেন, সমবায় পূর্বে যে পরিমানে আগ্রহের জায়গায় ছিল বর্তমানে সে অবস্থায় নেই। সমবায় ব্যবস্থাকে ঢেলে সাজানো এবং যথাযথ ক্ষমতায়ন ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে।
তিনি বলেন, গ্রামাঞ্চলের জনগণ খুবই সম্ভাবনাময়। সমবায়ের মাধ্যমে গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করা সম্ভব। ক্ষুদ্র ঋণ ও মাঝারী ঋণ প্রদানের মাধ্যমে গ্রামীণ অর্থনীতিকে আরো বেগবান করতে হবে। সমবায় ব্যাংক এ কাজে সামনে থেকে নেতৃত্ব দিতে পারে।
এলজিআরডি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, জাতীয় অর্থনীতিতে আরও বেশি অবদান রাখার জন্য সমবায় ব্যাংককে ঢেলে সাজাতে হবে।
সভায় জানানো হয়, ১৯৭২ সালে বাংলাদেশ জাতীয় সমবায় ব্যাংক নামে যাত্রা শুরু করার পর সমবায় ব্যাংক লিমিটেড সমবায় ভূমি উন্নয়ন ব্যাংক, উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি ও কেন্দ্রীয় আখ চাষী সমবায় সমিতির মাধ্যমে সারাদেশের সমবায়ী কৃষকদের স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদী ঋণ প্রদান করছে। ব্যাংকটি দেশের ১ হাজার ৭৮০ টি সমবায় সমিতির ৩৬ হাজার সদস্যকে ৬৭ কোটি ৪৯ লক্ষ ৩৮ হাজার টাকা কৃষি ঋণ বিতরণ করেছে।
এছাড়া টেকসই উন্নয়ন ও দারিদ্র বিমোচনের লক্ষ্যে উৎপাদনমূখী কর্মকান্ডে স্বল্প সুদে ক্ষুদ্র ব্যবসা, মৎস্য চাষ, হাঁস-মুরগী পালন, গাভী পালন, শাক সব্জি চাষ, তরমুজ চাষ, আনারস চাষ, চা উৎপাদন, কৃষিজাত দ্রব্য প্রক্রিয়াজাতকরণ, সোলার ও আইটি প্রকল্পে ১০৯ টি সমবায় সমিতির ৪ হাজার ১২৫ জন সদস্যকে ১৭ কোটি ৪৩ লক্ষ ১৫ হাজার টাকা ঋণ দিয়েছে।