ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে অচিরেই কাজ শুরু হবে : স্থানীয় সরকার মন্ত্রী

301

ঢাকা, ১৬ জানুয়ারি, ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকা মহানগরীর জলাবদ্ধতার কারণ গুলো চিহ্নিত করে অচিরেই কাজ শুরু করা হবে এবং চলমান কাজকে ত্বরান্বিত করা হবে।
আজ বুধবার রাজধানীর কাকরাইলস্থ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই)-এর দাপ্তরিক ও উন্নয়ন কার্যক্রম পর্যালোচনা, পরিদর্শন ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
ঢাকা মহানগরীর খাল ও চারপাশের নদীসমূহ দখলমুক্ত করে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা হবে জানিয়ে তাজুল ইসলাম বলেন, আমাদেরকে সামনে অনেক নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। দুর্নীতির ফ্লু থেকে দেশকে মুক্ত করতে হবে। আমাদের অনেক সফলতার পাশাপাশি ব্যর্থতাও রয়েছে। সকল ব্যর্থতা চিহ্নিত করে গ্লোবাল চ্যালেঞ্জ মোকাবেলা না করলে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো যাবেনা।
তিনি বলেন, বঙ্গবন্ধুর অবর্তমানে আমরা ক্ষতিগ্রস্থ হয়েছি। যে আশা নিয়ে তিনি স্বাধীন দেশ উপহার দিয়েছিলেন তা পূর্ণ হয়নি। বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ গড়া আমাদের জন্য চ্যালেঞ্জ।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে হত দরিদ্র অবস্থা থেকে আমরা উন্নয়নশীল দেশে পরিণত হয়েছি। আমাদের সামনে এখন লক্ষ্য উন্নত জাতিতে পরিণত হওয়া।
মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, জনগণকে মানসম্মত সেবাদানে সবাই আন্তরিকভাবে কাজ করবেন। উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমাদের দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ থাকতে হবে।
মতবিনিময় সভায় জানানো হয়, দেশে ৯০-এর দশকে বিশুদ্ধ পানির কভারেজ ছিল শতকরা ৭৪ ভাগ। বর্তমানে দেশের শতকরা ৮৭ ভাগ মানুষ বিশুদ্ধ পানি পাচ্ছে। দেশে উন্মুক্ত মলত্যাগের হার প্রায় শুন্যের কোটায় নেমে এসেছে। দেশের ১৫৯ টি পৌরসভাতে পাইপ লাইনের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে। ৯০ টি পৌরসভায় বিশুদ্ধ পানি সরবরাহের জন্য করা হচ্ছে।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুকের সভাপতিত্বে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ সাইফুর রহমান উপস্থিত ছিলেন।
এর আগে মন্ত্রী ও প্রতিমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল এ ফুল দিয়ে শ্রদ্ধা জানান ও মোনাজাতে অংশ নেন।