বাসস দেশ-১৩ : পাঁচ বছরে অতিদরিদ্র লোকের সংখ্যা হবে পাঁচ শতাংশের কম : পররাষ্ট্রমন্ত্রী

114

বাসস দেশ-১৩
পররাষ্ট্রমন্ত্রী-সংবর্ধনা
পাঁচ বছরে অতিদরিদ্র লোকের সংখ্যা হবে পাঁচ শতাংশের কম : পররাষ্ট্রমন্ত্রী
সিলেট, ১৬ জানুয়ারী ২০১৯ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বর্তমান সরকারের পাঁচবছরে অতিদরিদ্র লোকের সংখ্যা পাঁচ শতাংশের নিচে নামিয়ে আনা হবে।
আজ বুধবার দুপুরে সিলেট জেলা পরিষদের উদ্দ্যগে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
আব্দুল মোমেন বলেন, ‘দারিদ্রতা অভিশাপ। আমরা এ অভিশাপ থেকে মুক্ত হতে চাই। বর্তমানে দেশে ১০ থেকে ১১ শতাংশ লোক অতিদারিদ্র। আমাদের লক্ষ্য, শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের পাঁচবছরে অতিদরিদ্র লোকের সংখ্যা পাঁচ শতাংশের নিচে নামিয়ে আনা।’
জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট লুৎফুর রহমানের সভাপতিত্বে জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান শামীম আহমদ, জেলা পরিষদের প্রধান নির্বাহী দেবজ্যোতি সিংহ বক্তব্য রাখেন।
এ সময়ে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ড. আহমদ আল কবির, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম প্রমুখ।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সৌভাগ্যবান যে, একজন দেশপ্রেমিক প্রধানমন্ত্রী পেয়েছি। তিনি আমাদেরকে বিশ্বে একটি সম্মানী জাতি হিসেবে প্রতিষ্ঠা করতে চান।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর রূপরেখা বাস্তবায়নে আমার পররাষ্ট্র দপ্তর কী কী কাজ করতে পারে তার কর্মপরিকল্পনা গ্রহণ করছি। আমার নীতি হবে ইকোনমিক ডেপ্লেমেসি।’
নির্বাচনী এলাকা সিলেট নিয়ে নিজের পরিকল্পনার কথা উল্লেখ করে আব্দুল মোমেন বলেন, আগামী একশ’ দিনের মধ্যে ডিজিটাল সিলেট ব্যবস্থা চালু হবে। সিলেটে যেসব নির্মাণাধীন প্রকল্প রয়েছে সেগুলো দ্রুত বাস্তবায়নে আমরা কাজ শুরু করবো। যুব সমাজের কর্মসংস্থানে গুরুত্ব দিয়ে আমরা নতুন নতুন প্রকল্পও গ্রহণ করবো। এছাড়া পর্যটন নগরী গড়ে তোলা ও অবকাঠামো উন্নয়নে গুরুত্ব দেওয়ার কথা জানান তিনি।
ড. মোমেন বলেন, আমি চাই ভিক্ষুকমুক্ত সিলেট নগরী হবে। আধ্যাত্মিক নগরীর হওয়ার সুবাদে এখানে বিভিন্ন অঞ্চল থেকে এসে ভিক্ষুকরা জড়ো হন। এটার অবসান হওয়া উচিত। পুলিশ প্রশাসনসহ সবার সহযোগিতা প্রয়োজন।
এর আগে মন্ত্রী সিলেট বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন এবং চলমান উন্নয়ন প্রকল্প দ্রুত বাস্তবায়নের তাগিদ দেন।
এ সময়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি চাই আগামীতে দেশের জিডিপি হবে ১০ শতাংশের বেশি। এজন্য সকলকে নিজের শতভাগ মেধা ও শ্রম বিনিয়োগ করতে হবে। সবাইকে পার্টনারশীপের ভিত্তিতে কাজ করতে হবে।
সিলেট সার্কিট হাউসে শুভেচ্ছা বিনিময় সভায় সিলেটের বিভাগীয় কমিশনার মেসবাহ উদ্দিন চৌধুরী, সিলেট রেঞ্জের ডিআইজি মো. কামরুল আহসান, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, পুলিশ সুপার মো. মনিরুজ্জামানসহ বিভিন্ন দফতরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এদিকে সকালে মন্ত্রী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। বিশ্ববিদ্যালয়ের ভিসি ফরিদ উদ্দিন আহমদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
বাসস/সংবাদদাতা/বিকেডি/১৬৪০/কেকে