বাসস বিদেশ-৫ : সিরিয়ায় আইএসের প্রতি আকৃষ্ট মার্কিন শিক্ষক আটক

119

বাসস বিদেশ-৫
সিরিয়া-সংঘাত-যুক্তরাষ্ট্র
সিরিয়ায় আইএসের প্রতি আকৃষ্ট মার্কিন শিক্ষক আটক
ওয়াশিংটন, ১৬ জানুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক): সিরিয়ায় কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর হাতে আটক এক আমেরিকান নাগরিক মঙ্গলবার প্রচারিত সাক্ষাতকারে স্বীকার করেছেন, তিনি ইসলামিক স্টেট আন্দোলনের প্রতি আকৃষ্ট হয়ে পড়েছেন। তবে তিনি কোন যুদ্ধে অংশ নেননি। এ মার্কিন নাগরিক পেশায় একজন শিক্ষক। খবর এএফপি’র।
এনবিসি নিউজ ওয়ারেন ক্রিস্টোফার ক্লার্ক নামের এ মার্কিন নাগরিকের সাক্ষাতকার প্রচার করে।
গত সপ্তাহে সিরীয় ডেমোক্রেটিক ফোর্স জানায়, তারা সিরিয়ার পূর্বাঞ্চল থেকে অপর এক আমেরিকান নাগরিকসহ পাঁচ বিদেশিকে আটক করে। এদের একজন ক্লার্ক। তারা সেখানে ইসলামিক স্টেট গ্রুপের হয়ে লড়াই করছিল।
৩৪ বছর বয়সী ক্লার্ক ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং আবু মোহাম্মা আল-আমেরিকি নাম ধারণ করেন। জঙ্গিবাদের ব্যাপারে তিনি বলেন, ‘আমি তাদের আদর্শের ব্যাপারে আরো জানতে চাই।’
তিনি আরো বলেন, ‘জঙ্গিরা প্রকৃতপক্ষে কি করছে সে বিষয় আমি দেখতে চাই।’
ক্লার্ক জানান, তিনি ২০১৫ সালে সিরিয়ায় প্রবেশ করেন। এরআগে তিনি ইসলামিক স্টেট গ্রুপের শিরোñেদ করার ভিডিও দেখেছিলেন। গ্রুপটি আইএসআইএস নামেও পরিচিত।
তিনি বলেন, ‘আমি যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে এসেছি। সেখানেও লোকজনকে মৃত্যুদ- দেয়া হয়। কিন্তু তা তারা ক্যামেরা সামনে রেখে করে না। তবে দ’ুটি বিষয়ই এক।’
ক্লার্ক জোর দিয়ে বলেন, তিনি কখনো গ্রুপটির জন্য যুদ্ধ করেননি। হাতে অস্ত্র তুলে না নেয়ায় জঙ্গিরা তাকে বিভিন্ন সময় আটক করে রাখে বলে তিনি জানান।
হিউস্টনের কাছে সুগার ল্যান্ডে একজন বিকল্প শিক্ষক হিসেবে কাজ করা ক্লার্ক এর পরিবর্তে ইসলামিক স্টেট নিয়ন্ত্রিত ভূখন্ডে ইংরেজি শিক্ষক হিসেবে কাজ করার প্রস্তাব দেন।
বাসস/এমএজেড/১৫৪০/জুনা