বাসস দেশ-১৫ : রাজধানীসহ বিভিন্ন জেলায় ৫০টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা

374

বাসস দেশ-১৫
বাজার তদারকি অভিযান-জরিমানা
রাজধানীসহ বিভিন্ন জেলায় ৫০টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা
ঢাকা, ৩০ মে, ২০১৮ (বাসস) : বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা আজ রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় বাজার তদারকি অভিযান চালিয়ে ৫০টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৩২ হাজার টাকা জরিমানা করেছে।
ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, পরিমাপে কারচুপি, দৈর্ঘ্য পরিমাপের কার্যে ব্যবহৃত পরিমাপক ফিতা বা অন্য কিছুতে কারচুপি ও পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে এসব জরিমানা করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের ১৯ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, পাবনা, ঝিনাইদহ, মানিকগঞ্জ, বগুড়া, কুষ্টিয়া, কুমিল্ল¬া, বরিশাল, গাইবান্ধা, ময়মনসিংহ, নাটোর, মৌলভীবাজার, চুয়াডাঙ্গা ও টাঙ্গাইলে এ অভিযান পরিচালনা করা হয়।
ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক শাহনাজ সুলতানার নেতৃত্বে রাজধানীর বারিধারা এলাকায় অভিযান চালিয়ে মাস্টার গার্ডেনিয়াকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়া দেশব্যাপী ১৮টি জেলায় অভিযান চালিয়ে ৪৯টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৮৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।
জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারি ইন্সপেক্টর এবং ক্যাব এসব তদারকি কাজে সহায়তা করে। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ করা হয়েছে।
বাসস/সবি/এফএইচ/১৮১০/কেজিএ