বাসস বিদেশ-৫ : চীনে কানাডিয়ান নাগরিকের মৃত্যুদন্ড

133

বাসস বিদেশ-৫
চীন-কানাডা
চীনে কানাডিয়ান নাগরিকের মৃত্যুদন্ড
ডালিয়ান (চীন), ১৫ জানুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক) : চীনের একটি আদালত মাদক পাচারের অভিযোগে সোমবার এক কানাডিয়ান নাগরিককে মৃত্যুদ- দিয়েছে। এর আগে তাকে দেয়া ১৫ বছরের সাজা মার্জনা বলে গণ্য করার পর তাকে এ মৃত্যুদন্ড দেয়া হলো।
এই রায়ের ফলে চীন ও কানাডার মধ্যকার চলমান কূটনৈতিক টানাপোড়েন আরো বেড়ে গেল।
এদিকে এই ঘটনার প্রেক্ষিতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বেইজিংয়ের বিরুদ্ধে ‘স্বেচ্ছাচারী’ আচরণের অভিযোগ এনেছেন।
বিচারক অভিযুক্ত রবার্ট লয়েড স্কালেনবার্গের (৩৬) কাছে রায় বুঝেছেন কিনা জানতে চাইলে নিজেকে নির্দোষ দাবি করে বলেন, ‘আমি মাদক পাচারকারী নই। আমি পর্যটক হিসেবে চীনে এসেছিলাম।’
দিনভর পুনরায় এই মামলার শুনানী হয়। খবর বার্তা সংস্থা এএফপি’র।
গত মাসে চীনের টেলিকম জায়ান্ট কোম্পানি হুয়াউও’র শীর্ষ নির্বাহী কানাডায় গ্রেফতার হওয়ায় বেইজিং ক্ষুব্ধ হওয়ার প্রেক্ষপটে এ মৃত্যুদন্ড দেয়া হলো বলে মনে করা হচ্ছে। ইরানে মার্কিন নিষেধাজ্ঞা সংক্রান্ত যুক্তরাষ্ট্রের বহি:সমর্পন অনুরোধের প্রেক্ষিতে হুয়াউও’র শীর্ষ নির্বাহীকে কানাডায় গ্রেফতার করা হয়।
পরে চীনা কর্তৃপক্ষ জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ এমন সন্দেহে কানাডার দুই নাগরিককে আটক করে। এ দু’জনের একজন সাবেক কূটনীতিক ও অপরজন ব্যবসায়িক পরামর্শক। হুয়াউও’র নির্বাহীর গ্রেফতারের প্রতিশোধ নিতেই কানাডার এ দুই নাগরিককে গ্রেফতার করা হয় বলে ধারণা করা হচ্ছে।
নভেম্বর মাসে স্কালেনবার্গের ১৫ বছরের কারাদন্ড ও ১ লাখ ৫০ হাজার ইউয়ান জরিমানা হয়েছিল।
কিন্তু ডিসেম্বর মাসে লিয়াওনিংয়ের একটি উচ্চ আদালতে আপিলের পর রায়ে বলা হয়, তার অপরাধের মাত্রার অনুপাতে আগের সাজাটি ছিল লঘু।
সোমবারের রায় ঘোষণার পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ‘গভীর উদ্বোগ’ প্রকাশ করেন।
তিনি বলেন, স্কালেনবার্গের মৃত্যুদ-ের ক্ষেত্রে চীন ‘প্রতিশোধমূলক নীতি’ গ্রহণ করেছে।
বাসস/কেএআর/১৫৩০/জুনা