বাসস ক্রীড়া-৮ : দলীয় পারফর্মেন্সে সন্তুষ্ট নন জাপান অধিনায়ক ইয়োসিদা

295

বাসস ক্রীড়া-৮
ফুটবল-এশিয়ান কাপ-জাপান
দলীয় পারফর্মেন্সে সন্তুষ্ট নন জাপান অধিনায়ক ইয়োসিদা
আবুধাবী, ১৪ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : প্রতিদ্বন্দ্বী ইরান ও দক্ষিণ কোরিয়াকে টপকিয়ে এশিয়া কাপ ফুটবলের শিরোপা জিততে জাপানকে আরো বেশি চ্যালেঞ্জ নিতে হবে বলে দলকে সতর্ক করে দিয়েছেন জাপান অধিনায়ক মায়া ইয়োসিদা।
সাউদাম্পটনের এই ডিফেন্ডার মনে করেন শনিবার আবুধাবিতে অনুষ্ঠিত এশিয়ান কাপে দুটি বিতর্কিত পেনাল্টি পেয়েও ওমানের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে জাপান। এর ফলে আসরের নকআউট পর্ব নিশ্চিত হয় ব্লু সামুরাইদের।
এফ গ্রুপের ম্যাচে দ্বিতীয় জয় পাবার পর ইয়োসিদা এএফপিকে বলেন, ‘আমাদেরকে আরো নিখুঁত হতে হবে। ম্যাচে আমাদের দুই বা ততোধিক গোল পাওয়া উচিত ছিল। আমাদের পারফর্মেন্স এখনো উল্লেখ করার মত ভাল হয়নি।’
ম্যাচের ২৮তম মিনিটে নগন্য একটি অপরাধে পাওয়া পেনাল্টি থেকে গোল করে জাপানকে এগিয়ে দেন জেনকি হারাগুচি।’ বিরতিতে যাবার আগে অবশ্য ইয়োতো নাগাতমোর হাতে বল লাগার পর ওমানের খেলোয়াড়রা পেনাল্টির আবেদন জানালে সেটি নাকচ করে দেন কর্তব্যরত রেফারি।
ইয়োসিদা বলেন, ‘আমরা নিজেদের পক্ষে পেনাল্টি পেয়েছি এবং প্রতিপক্ষ দল সেটি না পাওয়ায় ভাগ্যবান মনে করছি। কিন্তু আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে দলবদ্ধ হওয়া।’
১৯৮৬ সালের বিশ্বকাপে আর্জেন্টাইন কিংবদন্তী দিয়াগো ম্যারাডোনর মত হ্যান্ডবলের অভিযোগ পাশ কাটাতে সক্ষম হন জাপানের ভাগ্যবান ফুটবলার নাগাতমো। এশিয়ান কাপের গ্রুপ পর্বে ভিএআর প্রযুক্তির ব্যবহার না থাকায় পার পেয়ে যান তিনি।
নাগাতমো বলেন,‘ বলটি আমার হাতে লেগেছিল। তবে ভাগ্য ভাল যে এখানে ভিএআরের ব্যবহার ছিলনা। তা নাহলে সেটি পেনাল্টি হয়ে যেত। খুশির বিষয় হচ্ছে আজ আমার সঙ্গে ছিল ‘ঈশ্বরের হাত’।
আসরে নিজেদের প্রথম ম্যাচে তুর্কমেনিস্তানের বিপক্ষে ৩-২ গোলে জয়লাভ করলেও ওই ম্যাচেও অপ্রতিভ ছিল জাপান। তবে ওই ম্যাচে দুই গোল পাওয়া ইয়ুওয়া ওসাকা উরুর ইনজুরির কারণে অংশ নিতে পারেননি ওমানের বিপক্ষে এই ম্যাচে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯২০/স্বব