বাসস ক্রীড়া-৫ : পাকিস্তানকে দ্বিতীয়বারের মত হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফ্রিকা

124

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-জোহানেসবার্গ
পাকিস্তানকে দ্বিতীয়বারের মত হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফ্রিকা
জোহানেসবার্গ, ১৪ জানুয়ারি, ২০১৯ (বাসস) : ২০১৩ সালের পর আবারো পাকিস্তানকে তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফ্রিকা। সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে আজ প্রোটিয়ারা ১০৭ রানের বড় ব্যবধানে হারায় পাকিস্তানকে। এই জয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়ে দ্বিতীয়বারের মত পাকিস্তানকে হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফ্রিকা।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গ টেস্ট জয়ের জন্য শেষ দু’দিনে আরও ২২৮ রান করতে হতো সফরকারী পাকিস্তানকে। আর ম্যাচ জিততে দক্ষিণ আফ্রিকার দরকার ছিলো পাকিস্তানের বাকী ৭ উইকেট। দক্ষিণ আফ্রিকার ছুঁড়ে দেয়া ৩৮১ রানের জবাবে তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ১৫৩ রান করেছিলো পাকিস্তান।
দলীয় ১০৪ রানে তৃতীয় উইকেট পতনের পর গতকাল দিন শেষে জুটি বেঁধেছিলেন আসাদ শফিক ও বাবর আজম। ৪৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিন শেষ করেন তারা। শফিক ৪৭ বলে ৪৮ ও বাবর ১৭ রানে অপরাজিত ছিলেন।
চতুর্থ দিনের শুরুতে বাবর ব্যক্তিগত ২১ রানে দক্ষিণ আফ্রিকান পেসার প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া ডোয়াইন ওলিভারের শিকার হন। এরপর উইকেটে গিয়ে এক বলের বেখিশ টিকতে পারেননি পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। ওলিভারের তৃতীয় শিকার হন সরফরাজ।
দিনের শুরুতে দুই সতীর্থের এমন বিদায় আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন অন্যপ্রান্তে হাফ-সেঞ্চুরির স্বাদ নেয়া শফিক। কিছুক্ষণবাদে প্যাভিলিয়নে ফিরেন তিনিও। এতে ৬ উইকেটে ১৭৯ রানে পরিণত হয় পাকিস্তান। আর তখনই দক্ষিণ আফ্রিকার জয় সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। ১১টি চারে ১০৮ বলে ৭১ বলে ৬৫ রান করেন শফিক।
তবে দক্ষিণ আফ্রিকার জয়কে বিলম্বিত করেন পাকিস্তানের লোয়ার অর্ডার। শাহবাদ খানের অপরাজিত ৪৭, হাসান আলীর ২২ ও ফাহিম আশরাফের ১৫ রান পাকিস্তানের সংগ্রহকে ২৭৩’এ নিয়ে যায়। মধ্যাহ্ন-বিরতির আগেই গুটিয়ে হারের স্বাদ পায় পাকিস্তান। দক্ষিণ আফ্রিকার ওলিভার ও রাবাদা ৩টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও সিরিজ সেরা হন ওলিভার।
টেস্ট লড়াই শেষে এবার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান। যা শুরু হবে ১৯ জানুয়ারি থেকে।
সংক্ষিপ্ত স্কোর :
দক্ষিণ আফ্রিকা : ২৬২ ও ৩০৩, ৮০.৩ ওভার (ডি কক ১২৯, আমলা ৭১, শাহদাব ৩/৪১)।
পাকিস্তান : ১৮৫ ও ২৭৩, ৬৫.৪ ওভার (শফিক ৬৫, শাহদাব ৪৭*, ওলিভার ৩/৭৪)।
ফল : দক্ষিণ আফ্রিকা ১০৭ রানে জয়ী।
ম্যাচ সেরা : কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ সেরা : ডোয়াইন ওলিভার (দক্ষিণ আফ্রিকা)।
বাসস/এএমটি/১৭৩৫/মোজা/স্বব