বাজিস-৪ : জয়পুরহাটে বোরো জমিতে সেচের জন্য ১০ হাজার ৫৫৩ নলকূপ প্রস্তুত

162

বাজিস-৪
জয়পুরহাট-নলকূপ প্রস্তুত
জয়পুরহাটে বোরো জমিতে সেচের জন্য ১০ হাজার ৫৫৩ নলকূপ প্রস্তুত
জয়পুরহাট, ১৪ জানুয়ারি, ২০১৯ (বাসস) : জেলায় চলতি ২০১৮-২০১৯ মৌসুমে বোরো চাষ সফল করতে সেচ কাজে ব্যবহারের জন্য সেচযন্ত্র হিসেবে এবার ১০ হাজার ৫৫৩ নলকূপ প্রস্তুত করা হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি মৌসুমে ৬৮ হাজার ৫৭১ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। বোরো চাষ সফল করতে কৃষক পর্যায়ে প্রস্তুত কৃত নলকূপের সংখ্যা হচ্ছে ১০ হাজার ৫৫৩টি। এরমধ্যে গভীর নলকূপ রয়েছে ১ হাজার ৯৫৫টি। যার মধ্যে বিদ্যুৎ চালিত ১ হাজার ৭৮৩টি এবং ডিজেল চালিত ১৭২টি। অগভীর নলকূপের সংখ্যা হচ্ছে ৮ হাজার ৫৯৮টি। যার মধ্যে বিদ্যুৎ চালিত হচ্ছে ২ হাজার ৫৮২টি এবং ডিজেল চালিত ৬ হাজার ১৬ টি। ইতোমধ্যে ১৯০টি গভীর ও ৭১৫টি অগভীর নলকূপ চালু হয়েছে বলে জানায় কৃষি বিভাগ। আলু উৎপাদনে শীর্ষ জেলা জয়পুরহাটে এখন জমিতে আলু রয়েছে। আগাম জাতের আলু তোলা শুরু হলেও পুরোদমে আলু তোলার পরেই শুরু হবে বোরো চাষের ধুমধাম।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুধেন্দ্র নাথ রায় বলেন, জেলায় বোরো চাষ সফল করতে মাঠ পর্যায়ে সেচযন্ত্র প্রস্তুত করা সহ কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করছেন উপ-সহকারী কৃষি কর্মকর্তারা।
বাসস/সংবাদদাতা/রশিদ/১৩২০/নূসী