বাজিস-৮ : শেরপুরে পুষ্টির চাহিদা মেটাতে ছাদে বাগানগড়ে ওঠছে

177

বাজিস-৮
শেরপুর-বাগান
শেরপুরে পুষ্টির চাহিদা মেটাতে ছাদে বাগানগড়ে ওঠছে
শেরপুর, ১৩ জানুয়ারি, ২০১৯ (বাসস) : জেলা শহরে বর্তমনে পুষ্টির চাহিদা মেটাতে অনেকেই ছাদে বাগান করছেন। ছাদে বাগান করতে মানুষের আকর্ষণ বাড়াতে শেরপুর কৃষি ইনস্টিটিউট। উল্লেখ্য, শেরপুর কৃষি ইনস্টিটিউটের প্রধান প্রশিক্ষক ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. আহসান উল্লাহ তার প্রশাসনিক ভবনের ছাদের উপর গড়ে তুলেছে মিশ্র ফলের বাগান।
গত দুই বছর আগে তিনি ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষার কাজে এবং পুষ্টির অভাব দুর করতে সাধারণ মানুষকে ছাদের উপর এ ধরনের মিশ্র ফল বাগানে আগ্রহ স্মৃষ্টির লক্ষ্যে এ ছাদ বাগান করা হয়েছে বলে জানান তিনি।
তার এ ছাদের ফল বাগানে বর্তমানে ৩ প্রজাতির বারোমাসি আম, আ¤্রপালি, বারমাসি আমড়া, দুই প্রজাতির মাল্টা, দুই প্রজাতির কমলা, ড্রাগন ফল, করমচা, জামরুল, দুই প্রজাতির কামরাঙ্গা, দুই প্রজাতির পেয়ারা, কামরাঙ্গা পেয়ারা (ছোট ছোট), কাগজি লেবু, সুইট লেবু (মিস্টি লেবু), টোনা লেবু, সীডলেছ লেবুসহ ৫ প্রজাতির লেবু, দুই প্রজাতির সাতকরা, চেরি ফল, পেঁপে, ডালিমসহ প্রায় ৩৫ প্রজাতির ফলদ গাছ রোপণ করা হয়েছে। এরমধ্যে প্রায় ১০ প্রজাতির ফল ইতিমধ্যে ফলের ফলন পাওয়া গেছে।
২ বছর আগে ছাদে এ বাগান করা হলেও নিয়মিত পরিচর্যার কারণে ইতিমধ্যে বাগানের অনেক প্রজাতির ফল পরিপক্ক হয়েছে এবং তা ইনস্টিটিউটের শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে বন্টন করা হয়েছে।
এ ছাদ বাগানের মূল উদ্যোক্তা ড. আহ্সান উল্লাহ্ জানান, শহরে চাষাবাদের জমি না থাকায় এবং নিজের হাতে তৈরী বাগানের ফল খেয়ে নিজেদের পুষ্টির অভাব দূর করার লক্ষ্যে সাধারণ মানুষের প্রতি আগ্রহ সৃষ্টির লক্ষ্যে আমার এ ছাদ বাগান করার উদ্দেশ্য। ইতিমধ্যে আমি সফল হয়েছি। শহরের অনেকেই এ মিশ্র ফলের ছাদ বাগান দেখতে অনেক লোক আসে।
শিক্ষার্থীদেরও ব্যবহারিক পরীক্ষার জন্য এ বাগান প্রদর্শন করা হয়। ছাদের উপর সিমেন্টের টব অথবা ড্রাম কেটে তাতে মাটি দিয়ে বিভিন্ন প্রজাতির ফলদ গাছের চারা রোপণ করার দুই বছরের মধ্যে ফলন পাওয়া সম্ভব। এতে খুব বেশী খরচ হয় না। কেবল মাত্র নিজের দেখভাল করলেই খুব সহজেই ছাদ বাগান করা সম্ভব। তবে খেয়াল রাখতে হবে কোন রকমের পোকার আক্রমণ হলে সাথে সাথে কৃষি বিভাগের সাথে যোগাযোগ করা। এছাড়া সময় মত গোবর সার, পানি ও নিড়ানি দেওয়া হলে খুব দ্রুত বর্ধন হবে ছাদ বাগান।
শেরপুর খামারবাড়ীর উপ-পরিচালক মোঃ আশরাফ উদ্দিন জানান, ছাদে ফল ও ঔষধী গাছ চাষ করে অর্থনৈতিক ভাবে লাভবান হচ্ছেন বাড়ীর মালিকেরা। ছাদ বাগানের ফল ও ঔষধী গাছ রক্ষণাবেক্ষণ করার জন্য কৃষি বিভাগের মাঠ কর্মীরা পরামর্শ দিয়ে আসছে।
বাসস/সংবাদদাতা/১৮৫৫/মরপা