বাসস দেশ-৭ : রপ্তানি বাণিজ্য সম্প্রসারণে কার্যকরী ভূমিকা পালনের নির্দেশ

119

বাসস দেশ-৭
বিএবি- রপ্তানি সম্প্রসারণ
রপ্তানি বাণিজ্য সম্প্রসারণে কার্যকরী ভূমিকা পালনের নির্দেশ
ঢাকা, ১৩ জানুয়ারি, ২০১৯ (বাসস) : রপ্তানি বাণিজ্য সম্প্রসারণ তথা দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে কার্যকরী ভূমিকা পালন করার জন্য বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ডের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।
বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) ২০১৭-২০১৮ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন ও ২০১৮ সালের ২য় ষান্মাসিক নিউজলেটারের মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভারপ্রাপ্ত সচিব আবদুল হামিদ এ নির্দেশ দেন।
তিনি বলেন, জাতীয় এ্যাক্রেডিটেশন কর্তৃপক্ষ হিসাবে দেশে মান অবকাঠামো ও সাজুয্য নিরূপণ পদ্ধতির উন্নয়ন, দেশীয় পণ্য ও সেবার মানোন্নয়ন নিশ্চিতকরণ, ভোক্তা অধিকার প্রতিষ্ঠায় সহায়তা প্রদান এবং আমদানিকৃত পণ্যের মান নিয়ন্ত্রণে সহায়তা করবে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড।
শিল্প মন্ত্রনালয়ের সভাকক্ষে আজ এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএবি’র মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ মনোয়ারুল ইসলাম। এছাড়া শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর, সংস্থার প্রধান, শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিএবির কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
শিল্পসচিব মোঃ আবদুল হালিম বলেন, বাংলাদেশ এ্যাক্রেডিটেশন আইন অনুযায়ী বোর্ডের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতার লক্ষ্যে প্রতিবছর বিএবি বার্ষিক প্রতিবেদন এবং নিয়মিত ষান্মাসিক নিউজলেটার প্রকাশ করে থাকে যার মাধ্যমে বোর্ডের গুরুত্বপূর্ণ কার্যক্রম, গঠন কাঠামো, বাজেট, কার্যপরিধি, কর্মবিন্যাস এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা প্রতিফলিত হয়।
বিএবির মহাপরিচালক মনোয়ারুল ইসলাম বলেন, বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এর কার্যক্রমের আন্তর্জাতিক স্বীকৃতিস্বরূপ টেস্টিং এবং ক্যালিব্রেশন ল্যাবরেটরির ক্ষেত্রে এশিয়া প্যাসিফিক এ্যাক্রেডিটেশন কো-অপারেশন (এপিএসি) (প্রাক্তন এপলাক) ও আন্তর্জাতিক ল্যাবরেটরি এ্যাক্রেডিটেশন কো-অপারেশন (আইলাক) এর পূর্ণ সদস্যপদ অর্জনসহ ২০১৫ সালে পারস্পরিক স্বীকৃতি চুক্তি (এমআরএ) স্বাক্ষর করেছে। এতে করে আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমন্ডলে বিএবি’র কার্যক্রম স্বীকৃতি ও গ্রহণযোগ্যতা অর্জন করেছে যা আন্তর্জাতিক বাণিজ্যে কারিগরি বাধা (টিবিটি) অপসারণের মাধ্যমে দেশীয় পণ্যের রপ্তানি বাণিজ্য প্রসারে সহায়তা করছে।
তিনি বলেন, এরই ধারাবাহিকতায় ২০১৮ সালের নভেম্বর মাসে এমআরএ নবায়নের লক্ষ্যে এবং মেডিক্যাল ল্যাবরেটরি ও পরিদর্শন সংস্থার ক্ষেত্রে এমআরএ অর্জনের জন্য বিএবি এপিএসি কর্তৃক মূল্যায়ন সম্পন্ন করেছে। শিগগিরই বিএবি উক্ত ক্ষেত্রসমূহে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করবে।
বিএবি মহাপরিচালক বলেন, সরকার ঘোষিত ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নতদেশে পরিণত করার লক্ষ্যে বিএবি জোরাল ভূমিকা পালন করছে। এছাড়াও বিএবি বার্ষিক কর্মপরিকল্পনা, এসডিজি, নৈতিকতা ও শুদ্ধাচার বাস্তবায়নে, উদ্ভাবনী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ণসহ মন্ত্রণালয় কর্তৃক গৃহীত কর্মসূচি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।
বাসস/সবি/এমআর/১৫৫৫/এমএবি