বাসস বিদেশ-৬ : ফিলিস্তিনীদের সুরক্ষার জন্যে জাতিসংঘের সমর্থন দাবি কুয়েতের

224

বাসস বিদেশ-৬
ইসরাইল-ফিলিস্তিন
ফিলিস্তিনীদের সুরক্ষার জন্যে জাতিসংঘের সমর্থন দাবি কুয়েতের
জাতিসংঘ (যুক্তরাষ্ট্র), ৩০ মে, ২০১৮ (বাসস ডেস্ক) : কুয়েত ফিলিস্তিনিদের জন্য একটি আন্তর্জাতিক সুরক্ষা মিশন মোতায়নের বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব পেশ করেছে। খসড়া প্রস্তাবটির ওপর এ সপ্তাহে ভোটাভুটি হবে বলে আশা করা হচ্ছে। কুয়েত ইউরোপীয়দের সমর্থন আদায়েরও চেষ্টা করছে।
কূটনীতিকরা বলেন, নিরাপত্তা পরিষদে এই খসড়া প্রস্তাবটির ওপর বৃহস্পতিবার ভোটাভুটি হতে পারে। য্ক্তুরাষ্ট্র এতে ভেটো দিতে পারে।
কুয়েত এখন আশা করছে যে এই ভোটে তাদের প্রস্তাবের পক্ষে অনেক বেশি ভোট পড়বে। এর মধ্যদিয়ে ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে ওয়াশিংটন বিচ্ছিন্ন হয়ে পড়বে। অস্থায়ী সদস্য কুয়েত পরিষদে আরব দেশগুলোর প্রতিনিধিত্ব করছে।
খসড়া প্রস্তাবটিতে ওই অঞ্চলে একটি আর্ন্তজাতিক সুরক্ষা মিশন মোতায়েনের দাবি জানানো হয়েছে। এতে অনুমোদন দেয়ার জন্য জাতিসংঘ মহাসচিব অ্যাণ্টোনিও গুতেরেসের প্রতি অনুরোধ করা হয়েছে।
নতুন খসড়ায় গাজার বেসামরিক মানুষের নিরাপত্তার জন্যে নিশ্চয়তামূলক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়েছে।
এতে একটি আন্তর্জাতিক মিশন প্রতিষ্ঠাসহ ফিলিস্তিনী বেসামরিক মানুষকে রক্ষায় ৬০ দিনের মধ্যে একটি প্রতিবেদন দেয়ার জন্য গুতেরেসের প্রতি অনুরোধ জানানো হয়েছে। ভেটো ক্ষমতাসম্পন্ন দুই সদস্য রাষ্ট্র ফ্রান্স ও ব্রিটেন অভিযোগ করেছে, খসড়া প্রস্তাবটিতে সুরক্ষা মিশনের স্থান ও লক্ষ্য সম্পর্কে বিস্তারিতভাবে কিছু বলা হয়নি।
এদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, পদক্ষেপটি ইসরাইলের বিরুদ্ধে পক্ষপাতিত্বমূলক।
ইসরাইলী রাষ্ট্রদূত ড্যানি ড্যানন এই প্রস্তাবকে ‘লজ্জাজনক’ উল্লেখ করে প্রত্যাখ্যান করেছে।
তিনি বলেন, গাজার ইসলামপন্থী শাসক হামাসকে সাহায্য করতেই প্রস্তাবটি সাজানো হয়েছে।
বাসস/ কেএআর/২-১৫/জুনা