বাসস ক্রীড়া-১০ : ৫ উইকেট হাতে নিয়ে ২১২ রানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা

500

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-জোহানেসবার্গ টেস্ট
৫ উইকেট হাতে নিয়ে ২১২ রানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা
জোহানেসবার্গ, ১২ জানুয়ারি ২০১৯ (বাসস) : পাকিস্তানের বিপক্ষে জোহানেসবার্গ টেস্টের দ্বিতীয় দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ২১২ রানে এগিয়ে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ২৬২ রানের জবাবে ১৮৫ রানেই অলআউট হয়ে যায় পাকিস্তান। ফলে প্রথম ইনিংস থেকে ৭৭ রানের লিড পায় দক্ষিণ আফ্রিকা। ৭৭ রানের লিডকে সাথে নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে দিন শেষে ৫ উইকেটে ১৩৫ রান করেছে দক্ষিণ আফ্রিকা।
প্রথম দিনই দক্ষিণ আফ্রিকাকে অলআউট করে দিয়ে নিজেদের প্রথম ইনিংস শুরু করেছিলো পাকিস্তান। দিন শেষে ২ উইকেটে ১৭ রান করে। দ্বিতীয় দিন দক্ষিণ আফ্রিকার মিডিয়াম পেসার ডোয়াইন ওলিভারের বিধ্বংসী বোলিং-এর সাথে অপর দুই বোলার ভারনন ফিলান্ডার ও কাগিসো রাবাদার নৈপুণ্যে ১৮৫ রানে অলআউট হয় পাকিস্তান। দলের পক্ষে অধিনায়ক সরফরাজ আহমেদ ৫০, বাবর আজম ৪৯ ও ইমাম-উল-হক ৪৩ রান করেন। দক্ষিণ আফ্রিকার ওলিভার ৫টি, ফিলান্ডার ৩টি ও রাবাদা ২টি উইকেট নেন।
প্রথম লিড নিলেও, দ্বিতীয় ইনিংসে স্বস্তিতে নেই দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে নেমে এক পর্যায়ে ৯৩ রানে ৫ উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। এরপর দিনের শেষে আর কোন বিপদ হতে দেননি হাশিম আমলা ও কুইন্টন ডি কক। আমলা ৪২ ও ডি কক অপরাজিত ৩৪ রান করেন। পাকিস্তানের ডান-হাতি পেসার ফাহিম আশরাফ ১৯ রানে ২ উইকেট নেন।
বাসস/এএসজি/এএমটি/২২০০/স্বব