বাসস দেশ-২০ : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস পালিত

345

বাসস দেশ-২০
জাবি-বিশ্ববিদ্যালয় দিবস
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস পালিত
ঢাকা, ১২ জানুয়ারি, ২০১৯ (বাসস) : ব্যাপক উৎসাহ- উদ্দীপনার মধ্য দিয়ে আজ শনিবার ৪৮তম ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস’ পালিত হয়েছে।
আজ সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বিশ্ববিদ্যালয়ের ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করেন।
উদ্বোধনী ভাষণে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারি এবং অতিথিদের শুভেচ্ছা জানান।
অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ‘নতুন জ্ঞান তৈরি এবং বিকশিত করাই বিশ্ববিদ্যালয়ের কাজ। যে জ্ঞান বিশ্বকে সেবা দিতে পারে, সেই বিশ্ববিদ্যালয় গড়ে তোলাই তাঁর প্রশাসনের লক্ষ্য।’
উপাচার্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫০ বছরে পদার্পনে এ বিশ্ববিদ্যালয়কে পরিপূর্ণ রূপদানে প্রচেষ্টা গ্রহণের অভিপ্রায় ব্যক্ত করেন। তিনি বলেন, ‘৫০ বছরে পদার্পনে এ বিশ্ববিদ্যালয়কে কেমন দেখতে চাই, তা এখনই ভাবতে হবে।’
তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের লক্ষ্যে প্রায় দেড় হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের কাজ শিগগীর শুরু হচ্ছে। স্বপ্ন নিয়ে আনন্দ চিত্তে আমাদেরকে এ প্রকল্পের কাজ সফল করতে হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রো-উপাচার্য অধ্যাপক ড. মো. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ।
উদ্বোধনী অনুষ্ঠানের পর উপাচার্যের নেতৃত্বে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়ে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।
বেলা সাড়ে এগারোটায় সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।
বেলা আড়াইটায় পুতুল নাট্য, বিকেল পাঁচটায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে। পরে সন্ধ্যায় লোকসঙ্গীত স¤্রাজ্ঞী মমতাজ বেগম এম.পি একক সঙ্গীত পরিবেশন করেন।
১৯৭০ সালের ২০ আগস্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হলেও একটি আবাসিক বিশ্ববিদ্যালয় হিসাবে ১৯৭১ সালের ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়। ওই সময় চারটি বিভাগ, ২১জন শিক্ষক, ১৫০জন শিক্ষার্থী এবং তিনটি আবাসিক হল নিয়ে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়।
বাসস/সবি-সংবাদদাতা/এমকে/১৯৫০/-জেজেড