বাসস দেশ-১৫ : স্বামী বিবেকানন্দ ছিলেন জ্ঞানের সাধক : ঢা. বি. উপাচার্য

331

বাসস দেশ-১৫
স্বামী বিবেকানন্দ-জন্মদিন পালন
স্বামী বিবেকানন্দ ছিলেন জ্ঞানের সাধক : ঢা. বি. উপাচার্য
ঢাকা, ১২ জানুয়ারি, ২০১৯ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. মা.আখতারুজ্জামান বলেছেন, স্বামী বিবেকানন্দ ছিলেন জ্ঞানের সাধক।
আজ স্বামী বিবেকানন্দে ১৫৬তম দিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
স্বামী বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জ্ঞানের সাধক স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী পালন করা হয়েছে।
বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের সভাপতি অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ঢাকাস্থ রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী ধ্রুবেশানন্দজী মহারাজ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার প্রমুখ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান স্বামী বিবেকানন্দের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন। বাঙালি জাতি ও হিন্দু ধর্মকে বিশ্বের কাছে তিনি তুলে ধরেন। বাঙালি জাতীয়তাবাদের ভাবনা এবং সমাজের সকলকে এক করে দেখার অনুপ্রেরণা এই মহান বাঙালির কাছ থেকেই আমরা পেয়েছি। বৃত্তি প্রদান ও শিক্ষা উপকরণ বিতরণের আয়োজন করা হয়।
এর আগে রাত ১২টা ১ মিনিটে জগন্নাথ হলের স্বামী বিবেকানন্দ ভাস্কর্য প্রাঙ্গণে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচীর সূচনা হয়।
আজ সকাল ৭টায় জগন্নাথ হল উপাসনালয়ে বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া, আজ সকাল সাড়ে ৯:৩০টায় জগন্নাথ হল থেকে বিশ্ব শান্তি কামনায় একটি সম্প্রীতি শোভাযাত্রা বের করা হয়। এসব কর্মসূচীর উদ্বোধন করেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেন।
এছাড়া, অনুষ্ঠানে স্বামী বিবেকানন্দের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে বার্ষিক প্রকাশনা “জ্ঞানদীপ”-এর মোড়ক উন্মোচন করা হয়।
বাসস/সবি/এমএআর/১৯২০/আরজি