বাসস ক্রীড়া-৬ : ভিএআর’র জন্য প্রস্তুত নয় প্রিমিয়ার লিগের রেফারিরা

162

বাসস ক্রীড়া-৬
ফুটবল-প্রিমিয়ার লিগ
ভিএআর’র জন্য প্রস্তুত নয় প্রিমিয়ার লিগের রেফারিরা
লন্ডন, ১২ জানুয়ারি ২০১৯ (বাসস) : ভিডিও এসিসটেস্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি ব্যবহারের জন্য প্রিমিয়ার লিগের রেফারিরা এখনও প্রস্তুত নয় বলে দাবী জানিয়েছেন চেলসি ম্যানেজার মরিজিও সারি। একই সাথে তিনি বিশ্বাস করেন এখনই এই প্রযুক্তি লিগে চালু করার কোন যৌক্তিকতা নেই।
ইএফএল কাপের সেমিফাইনালে প্রথম লেগে মঙ্গলবার টটেনহ্যাম এই প্রযুক্তির সুবিধায় পেনাল্টি লাভ করে। স্পট কিক থেকে হ্যারি কেনের একমাত্র গোলে ম্যাচটিতে টটেনহ্যাম জয় তুলে নেয়। ওয়েম্বলীতে অনুষ্ঠিত ম্যাচটিতে এই গোলের আগে কেনের বিপক্ষে অফ সাইডের পতাকা তুলেছিল সহকারী রেফারি। কিন্তু ঐ মুহূর্তে চেলসি গোলরক্ষক কেপা আরিজাবালাগা কেনকে ফাউল করলে রেফারি মাইকেল অলিভার ভিডিও রেফারির সাথে আলোচনা করে পেনাল্টির সিদ্ধান্ত দেন।
এক সংবাদ সম্মেলনে সারি বলেছেন, ‘সমস্যা রেফারি কিংবা অন্য কাউকে নিয়ে নয়। সমস্যা হচ্ছে ভিএআর ব্যবহারে এখনই লিগের রেফারিরা পুরোপুরি প্রস্তুত নয়। প্রযুক্তিটির ব্যবহার মোটেই সহজ নয়। লাইন্সম্যান যেখানে অফ সাইড দিয়েছেন সেখানে আবারো সিদ্ধান্ত পরিবর্তন করে পেনাল্টি দেয়া, তবে এটাই স্বাভাবিক। লিগ কাপে এই প্রথমবারের মত তারা এই প্রযুক্তি ব্যবহার করছে। আমি ভিএআর পছন্দ করিনা। তবে আমার মতামত হচ্ছে এর ফলে স্টেডিয়ামের যে পরিবেশ তৈরী হয় সেটা সামলে নেবার ঝুঁকি নিতে হবে। ইতালিতে তিন বছর আগে এই ভিএআর ব্যবহার শুরু হয়েছে। সে কারনেই এর সাথে আমার পরিচয় আছে। আমি এখন ইংল্যান্ডেও এর ব্যবহার দেখতে চাই।’
বাসস/নীহা/১৮১০/মোজা/এএমটি