বাসস ক্রীড়া-১০ : স্বাগতিক আরব আমিরাত সফল হলেও ব্যর্থতার দায়ে বরখাস্ত হলেন সিরিয়ার কোচ

283

বাসস ক্রীড়া-১০
ফুটবল-এশিয়ান কাপ
স্বাগতিক আরব আমিরাত সফল হলেও ব্যর্থতার দায়ে বরখাস্ত হলেন সিরিয়ার কোচ
আবুধাবি, ১১ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি): এশিয়ান কাপ ফুটবলের শেষ ষোলর দ্বারপ্রান্তে পৌঁছে গেছে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত। এদিকে টুর্নামেন্টে বৃহস্পতিবার অনুষ্টিত আরেক ম্যাচে জর্ডানের কাছে হারের কারণে কোচ বার্নড স্টেঞ্জকে বরখাস্ত করেছে সিরিয়া। এই নিয়ে ছয় দিনের মধ্যে টুর্নামেন্টে অংশগ্রহনকারী দলগুলোর দুইজন কোচ বরখাস্ত হলেন।
বৃহস্পতিবার রাতে অনুষ্টিত ম্যাচে আরব আমিরাত ২-০ গোলে ভারতকে হারিয়ে শেষ রক্ষা পেলেও জর্ডানের কাছে ২-০ গোলে হেরে গিয়ে ৭০ বছর বয়সি কোচ স্টেঞ্জকে বরখাস্ত করে সিরিয়া। নিজেদের ফেসবুক পাতায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিরিয়া জানায়,‘ দ্যা সিরিয়ান আরব ফুটবল ফেডারেশন কোচ বার্নড স্টেঞ্জকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে।’ জাতীয় দলের সাবেক কোচ ফজর ইব্রাহিমকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে বি’ গ্রুপের শেষ ম্যাচে তিনি কোচের দায়িত্ব পালন করবেন বলে এতে উল্লেখ করা হয়।
এর আগে ভারতের কাছে ৪-১ গোলে পরাজিত হবার কারণে সার্ব কোচ মিরোভান রাজেভাচকে বরখাস্ত করেছে থাইল্যান্ড। বৃহস্পতিবার বাহরাইনকে ১-০ গোলে হারায় তারা।
এদিকে সিরিয়াকে হারানোর ফলে টুর্নামেন্টের প্রথম দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করেছে জর্ডান। এর আগে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে আপসেট ঘটিয়েছিল মধ্যপ্রাচ্যের দলটি।
গতকাল আবুধাবিতে অনুষ্টিত ম্যাচে আমিরাতিদের হয়ে গোল করেছেন খালফান মুবারক ও আলী মাবকুত। গত শনিবার গ্রুপের প্রথম ম্যাচে বিতর্কিত এক পেনাল্টির সহায়তায় বাহরাইনের সঙ্গে ১-১ গোলে ড্র করতে সক্ষম হয়েছিল স্বাগতিক দলটি। আমিরাতের কোচ আলবার্তো জাচ্ছেরনি বলেন,‘ বাহরাইনের ওই ম্যাচটি ছিল হতাশাজনক। এ জন্য আমি ভক্তদের কাছে ক্ষমাপ্রার্থী। তবে আজ রাতে ছেলেরা নিজেদের অসাধারণ এক অনুপ্রেরনার বহিপ্রকাশ ঘটিয়েছে। নিজেদের সামর্থ্যের প্রমান দিয়ে যোগ্য দল হিসেবেই তারা জয়লাভ করেছে। টুর্নামেন্টে সফলতার জন্য এটি ছিল বেশ গুরুত্বপুর্ন।’ ২০১১ সালে এই কোচের অধীনেই এশিয়া কাপের শিরোপা জয় করেছিল জাপান। ম্যাচের ৪১তম মিনিটে গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন মুবারক (১-০)। দলের হয়ে ৮৮তম মিনিটে দ্বিতীয় গোল করেন আলী (২-০)।
একই রাতে আল আইনের শেখ খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে অনুষ্টিত ম্যাচের ২৬ মিনিটে মুসা আল তামারির গোলে সিরিয়ার বিপক্ষে লীড পায় জর্ডান। ইউসুফের যোগান থেকে গোল করেন তিনি (১-০)। বিরতিতে যাবার দুই মিনিট আগে তারেক জেয়াদের গোলে দ্বিগুন ব্যবধানে এগিয়ে যায় দলটি। আল তামারির যোগান থেকে লক্ষ্য ভেদ করেন তারেক (২-০)।
বাসস/এএফপি/এমএইচসি/১৮১৫/স্বব