বাসস ক্রীড়া-৬ : শীর্ষ বাছাই হয়েই শুরু করবেন জকোভিচ; শুরুতেই ফেদেরার প্রতিপক্ষ ইস্তোমিন

180

বাসস ক্রীড়া-৬
টেনিস-অস্ট্রেলিয়ান ওপেন
শীর্ষ বাছাই হয়েই শুরু করবেন জকোভিচ; শুরুতেই ফেদেরার প্রতিপক্ষ ইস্তোমিন
মেলবোর্ন, ১১ জানুয়ারি ২০১৯ (বাসস) : শীর্ষ বাছাই হিসেবে আসন্ন অস্ট্রেলিয়ান ওপেন টেনিস টুর্নামেন্ট শুরু করবেন সার্বিয়ার নোভাক জকোভিচ। তবে শুরুতেই উজবেকিস্তানের অবাছাই ডেনিস ইস্তোমিনের বিপক্ষে লড়তে হবে তৃতীয় বাছাই সুইজারল্যান্ডের রজার ফেদেরারকে। দু’বছর আগে এই অস্ট্রেলিয়ান ওপেনে দ্বিতীয় রাউন্ডে জকোভিচকে হারিয়ে বড় অঘটনের জন্ম দিয়েছিলেন ইস্তোমিন।
গত বছরের জুন পর্যন্ত টেনিস র‌্যাংকিং-এর শীর্ষ ২০জনের মধ্যেও ছিলেন না জকোভিচ। কিন্তু বছরের শেষ দুই গ্র্যান্ড স্ল্যাম উইম্বলডন ও ইউএস ওপেন জয় করে আবারো র‌্যাংকিং-এর শীর্ষস্থানে বসেন তিনি। রেকর্ড সপ্তমবারের মত অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয়ের জন্য এবার কোটে নামবেন জকোভিচ। দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের জো-উইলফ্রেড ত-সঙ্গার বিপক্ষে ম্যাচ দিয়ে যাত্রা শুরু করবেন জকোভিচ।
অস্ট্রেলিয়ান ওপেনে শিরোপা জয়ের রেকর্ড গড়ার সুযোগ থাকছে ফেদেরার সামনেও। জকোভিচের মত সর্বোচ্চ ছয়বার এই আসরের শিরোপা জিতেছেন তিনি। সেমিফাইনালে রাফায়েল নাদালের সাথে দেখা হবে ফেদেরার।
জকোভিচকে নিয়ে ২০বার গ্র্যান্ড স্ল্যাম জয় করা ফেদেরার বলেন, ‘জকোভিচ সবসময়ই চ্যালেঞ্জিং। আমি তার সাথে তখন খেলেছিলাম, যখন সে সেরা ফর্মে ছিলো। এখনো সেরা অবস্থায় আছে। তার সাথে খেলাটা আমি সবসময়ই উপভোগ করি।’
দ্বিতীয় বাছাই স্পেনের রাফায়েল নাদালের যাত্রা শুরু হবে অবাছাই অস্ট্রেলিয়ার জেমস ডাকওর্থের বিপক্ষে। চতুর্থ বাছাই আলেক্সান্দ্রা জেভরেভ মুখোমুখি হবেন স্লোভিয়ার আলজাজ বেদেনির। গেল বছরের রানার্স-আপ মারিন চিলিচের প্রথম ম্যাচে প্রতিপক্ষ অবাছাই অস্ট্রেলিয়ার বার্নাড টমিচ।
তবে প্রথম রাউন্ডে কঠিন পরীক্ষার মধ্যে পড়তে হবে তিনবার গ্র্যান্ড স্ল্যাম জয় করা গ্রেট ব্রিটেনের এন্ডি মারেকে। সদ্যই ইনজুরি থেকে সুস্থ হয়ে উঠা ২২তম বাছাই স্পেনের রবার্তো বাউতিস্তার আগুতের মুখোমুখি হবেন মারে।
বাসস/এএসজি/এএমটি/১৪৪৫/স্বব