বাসস দেশ-২৮ : ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সাথে ইউজিসি চেয়ারম্যানের সাক্ষাৎ

141

বাসস দেশ-২৮
ইউজিসি-ইই প্রতিনিধি দল
ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সাথে ইউজিসি চেয়ারম্যানের সাক্ষাৎ
ঢাকা, ১০ জানুয়ারি, ২০১৯ (বাসস) : ইউরোপীয় ইউনিয়নের তিন সদস্যের একটি প্রতিনিধি দল আজ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সাথে সাক্ষাৎ করেন। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাংলাদেশে ইইউ এর ফাস্ট কাউন্সিলর মিস দোয়ার্তে বোসে।
সভায় মিস দোয়ার্তে বোসে বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সক্ষমতা, ইন্টারন্যাশনাল ক্রেডিট ট্রান্সফার এবং ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
তিনি বলেন, বাংলাদেশের শিক্ষার্থীরা ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ থেকে ব্যাপকভাবে উপকৃত হচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে ব্যাপকভাবে কাজ করতে আগ্রহী। এলক্ষ্যে তিনি ইউজিসি চেয়ারম্যানের কাছে প্রয়োজনীয় সহযোগিতা প্রত্যাশা করেন।
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বাংলাদেশি শিক্ষক ও শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে ইউরোপীয় ইউনিয়ন ও দেশের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে একাডেমিক সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুতা¡রোপ করেন।
তিনি বলেন, ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ ইইউ এর একটি ভাল উদ্যোগ। দেশে গবেষণার নতুন ক্ষেত্র তৈরিতে এটি সহায়ক হবে বলে তিনি মনে করেন। বাংলাদেশে এর সম্প্রসারণে ইউজিসি কাজ করবে বলে তিনি ইউরোপীয় ইউনিয়নকে আশ্বস্থ করেন।
সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও ড. মো. আখতার হোসেন এবং ইউজিসি সচিব ড. মো. খালেদ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএআর/১৮৩২/এএএ