বাসস দেশ-১৩ : সড়ক-মহাসড়ক এবং গণপরিবহনে শৃঙ্খলা বিধান মন্ত্রণালয়ের সর্বোচ্চ অগ্রাধিকার : ওবায়দুল কাদের

125

বাসস দেশ-১৩
কাদের-মতবিনিময়
সড়ক-মহাসড়ক এবং গণপরিবহনে শৃঙ্খলা বিধান মন্ত্রণালয়ের সর্বোচ্চ অগ্রাধিকার : ওবায়দুল কাদের
ঢাকা, ১০ জানুয়ারি, ২০১৯ (বাসস) : দেশের সড়ক-মহাসড়ক এবং গণপরিবহনে শৃঙ্খলা বিধান মন্ত্রণালয়ের সর্বোচ্চ অগ্রাধিকার বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি।
আজ দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়ে ওবায়দুল কাদের একথা জানান।
তিনি বলেন, দেশের চলমান সড়ক-মহাসড়ক উন্নয়ন প্রকল্পের পাশাপাশি নতুন করে ঢাকা-সিলেট ও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক চারলেনে উন্নীত করার উদ্যোগ নেয়া হয়েছে। আগামী জুনে ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনে উন্নীতকরণ কাজ শুরু হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
মন্ত্রী বলেন, সড়কে শৃঙ্খলা বিধান অত্যন্ত জরুরি। তা না হলে সড়ক প্রশস্তকরণের সুফল জনগণ পাবে না। এ লক্ষ্যে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের চলমান প্রকল্পসমূহ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। শীঘ্রই শেষ হতে যাচ্ছে জয়দেবপুর-এলেঙ্গা চারলেনে উন্নীতকরণ কাজ। এগিয়ে চলেছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ২য় কাঁচপুর, ২য় মেঘনা ও ২য় গোমতি সেতুর কাজ।
তিনি বলেন, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত দেশের প্রথম এক্সপ্রেসওয়ের বাস্তবায়ন কাজ এগিয়ে নিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী। বিমানবন্দর হতে কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজও নবগতি পেয়েছে বলে ওবায়দুল কাদের জানান।
অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মেট্রোরেল রুট-৬ এর কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। এর পাশাপাশি রুট-১ এবং রুট-৫ এর নির্মাণকাজ শুরুর প্রক্রিয়া চলমান। এ দুটি রুটে ঊনত্রিশ কিলোমিটার হবে পাতাল রেল। এছাড়া কর্ণফুলী টানেলের চলমান কাজ গতি পেয়েছে।
ঢাকা মহানগরীর যানজট নিরসনে তিনি সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় ও সংস্থার কাজের সমন্বয়ের ওপর জোর দেন। সকলের সমন্বিত প্রয়াস এবং চলমান ও পরিকল্পনাধীন প্রকল্পসমূহ বাস্তবায়িত হলে ঢাকা মহানগরী যানজটমুক্ত হবে বলে তিনি এসময় আশা প্রকাশ করেন।
বাসস/সবি/এমএন/১৬৩৫/আরজি