বাসস ক্রীড়া-৪ : শীর্ষ বাছাই হিসেবে অস্ট্রেলিয়ান ওপেন শুরু করবেন জকোভিচ ও হালেপ

124

বাসস ক্রীড়া-৪
টেনিস-অস্ট্রেলিয়ান ওপেন
শীর্ষ বাছাই হিসেবে অস্ট্রেলিয়ান ওপেন শুরু করবেন জকোভিচ ও হালেপ
মেলবোর্ন, ১০ জানুয়ারি ২০১৯ (বাসস) : আগামী সপ্তাহ থেকে শুরু হওয়া বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ ও নারী বিভাগের খেলোয়াড়দের র‌্যাঙ্কিং ঘোষনা করা হয়েছে। এবারের আসরে শীর্ষ বাছাই হিসেবে কোর্টে নামবেন বিশ্বের দুই শীর্ষ তারকা নোভাক জকোভিচ ও সিমোনা হালেপ। এদিকে ২৩ বারের স্ল্যাম বিজয়ী সেরেনা উইলিয়ামস নেমে গেছেন ১৬ নম্বর স্থানে।
এই তালিকায় জকোভিচ পিছনে ফেলেছেন দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদাল ও বর্তমান চ্যাম্পিয়ন রজার ফেদেরারকে। ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয়ের লক্ষ্যে খেলতে আসা জার্মানীর তরুণ তুর্কি আলেক্সান্দার জেভরেভ রয়েছেন চতুর্থ স্থানে।
সোমবার থেকে মেলবোর্ন পার্কে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান ওপেন। রেকর্ড সপ্তম শিরোপা জয়ের মিশনে এবারের আসর শুরু করবেন সার্বিয়ান শীর্ষ তারকা জকোভিচ ও সুইস তারকা ফেদেরার। এই দুজনকে অবশ্য জেভরেভের কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বলেই সংশ্লিষ্টদের ধারণা। জকো-ফেদেরার-নাদাল-মারে যুগের পর জেভরেভকেই আগামী প্রজন্মের সবচেয়ে সম্ভাবনাময় খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হচ্ছে। এদিকে ইনজুরির কারণে খেলতে পারছেন না বিশ্বের পাঁচ নম্বর খেলোয়াড় হুয়ান মার্টিন ডেল পোত্রো। তার পরিবর্তে পাঁচ নম্বর হিসেবে কোর্টে নামবেন দক্ষিণ আফ্রিকার কেভিন এন্ডারসন। গত বছর ফাইনালে পরাজিত মারিন সিলিচ রয়েছেন ছয় নম্বরে।
বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় হিসেবে টুর্ণামেন্টের শীর্ষ নম্বরটিও পেয়েছেন হালেপ। কিন্তু ইনজুরির কারনে গত চার মাসে মাত্র একটি ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে তিনি মেলবোর্নে খেলতে আসছেন। গত বছর ফাইনালে পরাজিত এই রোমানিয়ান বুধবার সিডনি ইন্টারন্যাশনালের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন।
শারীরিক অসুস্থতা ও ফর্মের সাথে লড়াই করা ডেনমার্কের বর্তমান চ্যাম্পিয়ন ক্যারোলিন ওজনিয়াকি জার্মানীর এ্যাঞ্জেলিক কারবারের পর তৃতীয় স্থানে রয়েছেন। চার নম্বরে রয়েছেন ইউএস ওপেন চ্যাম্পিয়ন নাওমি ওসাকা ও পাঁচ নম্বরে আছেন স্লোয়ানে স্টিফেন্স।
পুরুষ বাছাই তালিকা : (শীর্ষ ১০)
১. নোভাক জকোভিচ, ২. রাফায়েল নাদাল, ৩. রজার ফেদেরার, ৪. আলেক্সান্দার জেভরেভ, ৫. কেভিন এন্ডারসন, ৬. মারিস সিলিচ, ৭. ডোমিনিক থেইম, ৮. কেই নিশিকোরি, ৯. জন ইসনার, ১০. কারেন কাচানভ।
নারী বাছাই তালিকা : (শীর্ষ ১০)
১. সিমোনা হালেপ, ২. এ্যাঞ্জেলিক কারবার, ৩. ক্যারোলিন ওজনিয়াকি, ৪. নাওমি ওসাকা, ৫. স্লোয়ানে স্টিফেন্স, ৬. এলিনা সেভিতোলিনা, ৭. কারোলিনা প্লিসকোভা, ৮. পেট্রা কেভিতোভা, ৯. কিকি বার্টান্স, ১০. ডারিয়া কাসাটকিনা।
বাসস/নীহা/১৬২৫/মোজা/এএমটি