বাসস ক্রীড়া-৩ : ভিনসিয়াস জুনিয়রের সহায়তায় কোয়ার্টার ফাইনালের কাছাকাছি রিয়াল মাদ্রিদ

139

বাসস ক্রীড়া-৩
ফুটবল-কোপা ডেল রে
ভিনসিয়াস জুনিয়রের সহায়তায় কোয়ার্টার ফাইনালের কাছাকাছি রিয়াল মাদ্রিদ
জিরোনা, ১০ জানুয়ারি ২০১৯ (বাসস) : ব্রাজিলিয়ান তরুন ফরোয়ার্ড ভিনসিয়াস জুনিয়রের সহায়তায় কোপা ডেল রে’র শেষ ১৬-র প্রথম লেগের লড়াইয়ে গেতাফেকে ৩-০ গোলে পরাজিত করে কোয়ার্টার ফাইনালের কাছাকাছি পৌঁছে গেছে রিয়াল মাদ্রিদ। এর মাধ্যমে ২০১৯ সালে প্রথম জয় তুলে নিল গ্যালাকটিকোরা।
গত গ্রীষ্মে মাদ্রিদের পক্ষে চুক্তি করা ১৮ বছর বয়সী ভিনসিয়াস সানতিয়াগো বার্নাব্যুতে অনেকটা একাই মাদ্রিদের জয়ে সহায়তায় করেছেন। দুর্দান্ত এক ভলিতে তিনি রিয়ালের হয়ে শেষ গোলটি করেন, তার আগে অবশ্য লুকাস ভাসকুয়েজকে দিয়ে ব্যবধান দ্বিগুন করিয়েছেন। বিরতির ঠিক আগে সার্জিও রামোসের পেনাল্টিতে এগিয়ে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। রিয়ালের হয়ে এটি ভিনসিয়াস জুনিয়রের তৃতীয় গোল।
আগামী সপ্তাহে দ্বিতীয় লেগের ম্যাচে ফিরে আসতে হলে লেগানেসকে অবিশ্বাস্য পারফর্মেন্স দেখাতে হবে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে রিয়াল কোচ সানতিয়াগো সোলারির ছন্দে ফিরে আসা। বছরের শুরুতে লা লিগার দু’টি ম্যাচে জয়বীহিন থাকার পর কোপা ডেল রে’তে অন্তত এই জয়টা জরুরী ছিল।
কাল রিয়ালের জার্সি গায়ে অভিষেক হয়েছে ১৯ বছর বয়সী স্প্যানিশ মিডফিল্ডার ব্রাহিম ডিয়াজের। সদ্যই তিনি ম্যানচেস্টার সিটি ছেড়ে রিয়ালে যোগ দিয়েছেন। ৭৮ মিনিটে ভিনসিয়াসের স্থানে ডিয়াজ বদলী হিসেবে মাঠে নামেন।
৭৭ মিনিটে দলের পক্ষে শেষ গোলটি করার আগে ভিনসিয়াস পুরো ম্যাচে ছিলেন দারুণ স্বপ্রতিভ। দুর্দান্ত ছন্দে তিনি রিয়ালের আক্রমণভাগকে নেতৃত্ব দিয়েছেন। ম্যাচ শেষে সোলারিও তা স্বীকার করেছেন, ‘সে আজ ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তার মধ্যে সব ধরনের দক্ষতা আছে। কিন্তু বার্নাব্যুতে অন্যান্য তারকাদের সাথে মানিয়ে নিয়ে নিজের আত্মবিশ্বাস ও সাহস ফিরে পাওয়াটাই জরুরী ছিল।’
রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে গত সপ্তাহে দ্বিতীয়ার্ধে বিতর্কিত পেনাল্টিতে পরাজিত হবার ম্যাচটিতেও ভিনসিয়াস নিজেকে প্রমাণ করেছিলেন। কালকের ম্যাচে লেগানেসের শুরুটা ভালই হয়েছিল। তবে বিরতির ঠিক আগে জেরার্ড গামবাও ডি বক্সের ভিতর আলভারো ওডরিওজোলাকে ফাউল করলে পেনাল্টি পায় মাদ্রিদ। স্পট কিক থেকে রামোস কোন ভুল করেনি। গামবাওয়ের ক্রস থেকে মার্টিন ব্রেথওয়েইটের ফিনিশিং ভাল ছিল না। ৬৮ মিনিটে করিম বেনজেমা ও ভিনসিয়াসের সহায়তায় ভাসকুয়েজ ব্যবধান দ্বিগুন করেন। ৭৭ মিনিটে ওডরিওজোলার ক্রস থেকে দুর্দান্ত ভলিতে বাম কর্ণার দিয়ে বল জালে জড়ান ভিনসিয়াস।
এর আগে দিনের শুরুতে এন্টোনিও গ্রিজম্যানের গোলে জিরোনার বিপক্ষে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে এ্যাথলেটিকো মাদ্রিদ। আগামী সপ্তাহে দ্বিতীয় লেগের ম্যাচে এই এ্যাওয়ে গোলের সুবিধা কাজে লাগাতে পারবে দিয়েগো সিমিয়োনের শিষ্যরা।
বাসস/নীহা/১৫৫৫/মোজা/এএমটি