বাসস দেশ-৫ : বিটিএফ-এর উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে কম্বল ও শীতবস্ত্র বিতরণ

118

বাসস দেশ-৫
বিটিএফ-শীতবস্ত্র-বিতরণ
বিটিএফ-এর উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে কম্বল ও শীতবস্ত্র বিতরণ
ঢাকা, ৯ জানুয়ারি ২০১৯ (বাসস) : ‘ব্রাইটার টুমোরো ফাউন্ডেশন (বিটিএফ)’-এর উদ্যোগে আজ ঢাকা জেলার নবাবগঞ্জ-দোহারের ‘বর্ণমালা বিদ্যালয়ের সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে কম্বল ও শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। এলাকার ইটভাটায় কর্মরত শ্রমিকদের শিশু সন্তানদের নিয়ে পরিচালিত বর্ণমালা স্কুলের ৮০ জন শিশুকে এসব শীতবস্ত্র দেয়া হয়েছে।
‘বর্ণমালা বিদ্যালয়টি দোহারের এলাকার কয়েকটি ইটভাটায় কর্মরত শ্রমিক মা-বাবার শিশু সন্তানদের শিক্ষা প্রদান করা হয়। ইটভাটাগুলি যখন পুরোদমে চালু থাকে, অর্থাৎ সেপ্টেম্বর-অক্টোবর মাস থেকে এপ্রিল মাস পর্যন্ত ইটভাটাগুলোর আশেপাশে মা-বাবার সঙ্গে অবস্থানরত শিশুগুলো এই স্কুলে শিক্ষাগ্রহণ করে থাকে। এ এলাকার তরুণ-যুবকরা নিজেদের উদ্যোগ ও ব্যয়ে স্কুলটি পরিচালনা করে আসছে।
বিটিএফ-এর প্রতিষ্ঠাতা সভাপতি জয়শ্রী জামানও অনুষ্ঠানে শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন। বিটিএফ-এর সাধারণ সম্পাদক ডা. ফারশিদ ভূইয়া সহ-সভাপতি জাকারিয়া আল মাহমুদ ও সহ-সভাপতি ডা. জিয়া উল হক, এবং কোষাধ্যক্ষ রুহুল গণি জ্যোতি, কবি ও সাংবাদিক জুনান নাশিত শীতবস্ত্র বিতরণ এ সময় উপস্থিত ছিলেন। এছাড়াও ও বর্ণমালা বিদ্যালয়ের শিক্ষক জামান ও বিটিএফ-এর তরুণ স্বেচ্ছাসেবিরাও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
আজ স্কুলটিতে শিশুদের অংশগ্রহণে বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতারও আয়োজন করা হয়। পরে বিটিএফ নেতৃবৃন্দ শিশুদের এবং তাদের শিক্ষকদের নিয়ে মধ্যাহ্নভোজের আয়োজন করেন।
ব্রাইটার টুমোরো ফাউন্ডেশন দেশের শিশু-কিশোরদের জন্য সুন্দর পরিবেশ সৃষ্টি এবং তাদের সুষ্ঠু বিকাশ ও কল্যাণে কাজ করে চলেছে। সংগঠনটি মূলত আত্মহত্যা প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে গত প্রায় ৫ বছর ধরে কাজ করে আসছে। মানুষের বিশেষ করে দেশের কিশোর – তরুণদের হতাশা, বিষন্নতা ও অন্যান্য নেতিবাচক প্রবণতা প্রতিরোধে সংগঠনটি বছরের বিভিন্ন সময়ে সচেতনতা কর্মশালা, শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সেলিং, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি আয়োজন করে আসছে। বিটিএফ-এর পক্ষ থেকে শিশুদের অংশগ্রহণে প্রতিবছর ‘স্বপ্নের পৃথিবী’ অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এছাড়াও সংগঠনটি ওয়েবসাইট, ফেসবুক ও স্মরণীকা প্রকাশের মাধ্যমে গণসচেতনতা তৈরির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
বাসস/সবি/কেজিএ/১৬৫০/এমকে