বাসস ক্রীড়া-১৪ : আফ্রিকা নেসন্স কাপের আয়োজক স্বত্ব পেল মিশর

305

বাসস ক্রীড়া-১৪
ফুটবল-আফ্রিকা-নেশন্স-মিশর
আফ্রিকা নেসন্স কাপের আয়োজক স্বত্ব পেল মিশর
কায়রো, ৮ জানুয়ারি ২০১৯ (বাসস): ২০১৯ আফ্রিকা কাপ অব নেশন্স ফুটবল টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেল মিশর। আফ্রিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার (সিএএফ) পক্ষ থেকে এই ঘোষণা দেয়া হয়েছে। এর আগে টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেয়েছিল ক্যামেরুন।
নভেম্বরের শেষ নাগাদ এর প্রস্তুতি সম্পন্ন করার কথা ছিল ক্যামেরুনের। কিন্তু প্রস্তুতিতে বিলম্ব ঘটায় ক্যামেরুনকে আনফিট ঘোষণা করে আফ্রিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। ১৬ দল থেকে বাড়িয়ে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের সংখ্যা ২৪টিতে উন্নীত করেছে সিএএফ। ২০১৭ সালের জুলাইয়ে বর্তমান চ্যাম্পিয়ন ক্যামেরুনকে আয়োজক দেশ হিসেবে মনোনীত করার পর দল বাড়ানোর এই ঘোষনাটি দেয়া হয়েছিল।
ক্যামেরুনের ব্যর্থতার কারণে টুর্নামেন্টটির আয়োজক হতে চেয়েছিল দক্ষিণ আফ্রিকাও। কিন্তু সরকারের পক্ষ থেকে এর জন্য পৃষ্ঠপোষকতায় ঘাটতির রিপোর্ট প্রকাশিত হওয়ায় দেশটিকে শেষ পর্যন্ত দায়িত্বটি দেয়া হয়নি।
এতে সুযোগ পেয়ে যায় মিশর। ২০০৬ সালের আয়োজক দেশটি ফের এই টুর্নামেন্ট আয়োজনের জন্য মনোনীত হয়েছে। ওই আসরের শিরোপও ঘরে তুলেছিল ফারাওরা। আয়োজক দেশ মনোনয়নের ভোটাভুটিতে দক্ষিণ আফ্রিকা ১৬-১ ভোটের ব্যবধানে হেরে গেছে মিশরের কাছে। আজ এক সংবাদ সম্মেলনে সিএএফের পক্ষ থেকে এইসব তথ্য জানানো হয়।
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/২০০৫/মোজা/স্বব