বাসস দেশ-২৩ : মন্ত্রীদের দায়িত্বভার গ্রহণকে কেন্দ্র করে সচিবালয় ছিল উৎসবমুখর

268

বাসস দেশ-২৩
সচিবালয়- উৎসবমুখর
মন্ত্রীদের দায়িত্বভার গ্রহণকে কেন্দ্র করে সচিবালয় ছিল উৎসবমুখর
ঢাকা, ৮ জানুয়ারি, ২০১৯ (বাসস) : নতুন সরকারের মন্ত্রীদের দায়িত্বভার গ্রহণকে কেন্দ্র করে আজ মঙ্গলবার প্রশাসনের কেন্দ্রবিন্দু মন্ত্রণালয় ছিল উৎসবমুখর।
মন্ত্রী সভার নবনিযুক্ত ৪৬ জন সদস্যের বেশির ভাগই এদিন নিজ নিজ দফতরে গিয়ে বসেন। মন্ত্রণালয়ের বাইরেও কোনো কোনো মন্ত্রী নিজের দফতরে বসেন। প্রথমদিন তারা কর্মকর্তাদের সঙ্গে পরিচিত হন। খোঁজ-খবর নেন মন্ত্রণালয়ের কর্মকান্ড সম্পর্কে।
মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারিরা ফুলের তোড়া দিয়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রীদের স্বাগত জানান। সব মিলিয়ে প্রাণচাঞ্চল্য ফিরে আসে মন্ত্রণালয়গুলোতে।
দায়িত্ব গ্রহণের প্রথম দিনে অনেক মন্ত্রীই বলেছেন, কাজের মাধ্যমে তারা নিজেদের যোগ্যতা প্রমাণ করতে চান।
মঙ্গলবার সকাল থেকে নবনিযুক্ত মন্ত্রীরা নিজ নিজ মন্ত্রণালয়ে আসতে থাকেন। বেশির ভাগ মন্ত্রী আসেন সরকারি গাড়িতে। কেউ কেউ নিজ গাড়িতেও আসেন। মন্ত্রীদের আসার খবর পেয়ে অভ্যর্থনা জানানোর জন্য সচিবরাও অধীনস্থদের নিয়ে অপেক্ষা করেন। মন্ত্রীরা এলে তাদেরকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন। পরে নিজ দফতরে বসে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে পরিচয়পর্ব শেষে সভা করেন।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পরদিন মঙ্গলবার সচিবালয়ে অফিস করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া ওবায়দুল কাদের।
এ সময়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে, মাদকের বিরুদ্ধে সর্বাত্মক অভিযান চলবে, যে অভিযান শুরু হয়েছে এটা আরো জোরদার হবে।’
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান শপথ গ্রহণের পরের দিন নিজ দপ্তরের কর্মকর্তা ও কর্মচারিদের সাথে শুভেচ্ছা বিনিময় করেছে।
এ সময়ে জাহিদ মালেক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে যে বিশ্বাস নিয়ে দায়িত্ব সেই বিশ্বাসের মর্যাদা আমি রাখবো।
নবনিযুক্ত তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ দুপুর ১ টার দিকে সচিবালয়ে নিজ দপ্তরে আসেন এবং কর্মকর্তা-কর্মচারিদের সাথে শুভেচ্ছা বিনিময় শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।
তথ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে দায়িত্ব দিয়েছেন। এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। আমি অনেকদিন ধরেই গণমাধ্যমের সঙ্গে আছি। রাষ্ট্রীয়ভাবে আমাকে এখন এ দায়িত্ব দেয়া হয়েছে।’
নবনিযুক্ত শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি সচিবালয়ে তার প্রথম কর্মদিবসে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে বলেন, ‘শিক্ষার সফলতা আরও সুসংগঠিত করার চেষ্টা অব্যাহত থাকবে। শিক্ষার মান উন্নয়ন অব্যাহত থাকবে।’
এসময় তার সঙ্গে ছিলেন নবনিযুক্ত শিক্ষা উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল।
একাদশ সংসদ নির্বাচনের পর মন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর মঙ্গলবার প্রথমবারের মতো মন্ত্রণালয়ে আসেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। স্বরাষ্ট্রমন্ত্রী বেলা ১২টার দিকে মন্ত্রণালয়ে পৌঁছালে দুই বিভাগের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে ফুল দিয়ে বরণ করে নেন।
দায়িত্ব গ্রহণের পর মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মকর্তাদের সঙ্গে প্রথম বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। পরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন তারা।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দৃঢ় ভিত্তি, বিশ্বাস ও সার্বভৌমত্বের ভিত্তিতে আমরা বিদেশি বন্ধু রাষ্ট্রগুলো সঙ্গে অংশীদারিত্ব চাই। রূপরেখা অর্জনের জন্য যে বিনিয়োগ দরকার সেটির ক্ষেত্রে আমরা সহায়ক ভূমিকা পালন করবো, অন্যান্য মন্ত্রণালয়কে সহায়তা করবো। আমরা ইতোমধ্যে অর্থনৈতিক কূটনীতির উদ্যোগ নিয়েছি।’
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আনুষ্ঠানিকভাবে নতুন মেয়াদে কাজ শুরু করেছেন। মঙ্গলবার আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে নিজ নিজ দপ্তরে তারা কাজ শুরু করেন। সকালে কার্যালয়ে এলে আইসিটি বিভাগের সচিব ও এর আওতাধীন সংস্থা ও দপ্তরের প্রধানরা ফুল দিয়ে তাদেরকে বরণ করে নেন। এরপর বিভাগের সভা কক্ষে মন্ত্রী ও প্রতিমন্ত্রী, কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।
এদিকে দুপুরে নব নিযুক্ত বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী মন্ত্রণালয়ে নিজ দপ্তরের আসেন। সদ্য বিদায়ী মন্ত্রী ইমাজউদ্দিন প্রামাণিক নতুন মন্ত্রীকে তার চেয়ারে বসিয়ে দেন।
এ সময় গোলাম দস্তগীর বলেন, ‘আমি পাটকে ব্র্যান্ডিং করার চেষ্টা করবো। প্রতিযোগিতামূলক বাজারে টিকতে হলে অবশ্যই দাম কমাতে হবে। এই প্রতিযোগিতামূলক বাজারে দাম বেশি থাকলে তো মার্কেটে টিকবে না।’
সচিবালয়স্থ অফিস কক্ষে প্রথম কর্মদিবসে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে শুভেচ্ছা বিনিময় করেছেন মন্ত্রী মো. তাজুল ইসলাম। এ সময়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য উপস্থিত ছিলেন।
তাজুল ইসলাম বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গঠনে আগামী পাঁচ বছর দেশের অবকাঠামো খাতের উন্নয়নে চমক থাকবে। দেশের প্রতিটি গ্রামে শহরের সকল নাগরিক সুবিধা পৌঁছে দেয়া হবে।’
এছাড়াও প্রথম দিন মন্ত্রণালয়ে আসেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এবং ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ প্রমুখ।
বাসস/এএসজি/বিকেডি/১৮৪৫/এমকে