বাসস ক্রীড়া-১২ : হেরেও আগামীর দিকে তাকিয়ে যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেন

304

বাসস ক্রীড়া-১২
ফুটবল-এশিয়ান কাপ-ইয়েমেন
হেরেও আগামীর দিকে তাকিয়ে যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেন
আবুধাবী, ৮ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি): প্রথমবারের মত এশিয়ান কাপে অংশ গ্রহণের সুযোগ পাওয়া ইয়েমেন শুরুতেই বড়সড় একটি পরাজয়ের মুখোমুখি হয়েছে। সোমবার আবুধাবীতে অনুষ্ঠিত গ্রুপ পর্বের ম্যাচে ইরানের কাছে ৫-০ গোলের বিশাল ব্যবধানে পরাজিত হয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশটি।
প্রথমার্ধেই ৩-০ গোলে পিছিয়ে পড়া দেশটি দ্বিতীয়ার্ধে হজম করেছে আরো দু’টি গোল। তবে এই হারটিকেও ইতিবাচক হিসেবে দেখছেন ইয়েমেনের স্লোভাকিয়ান কোচ জেন কোসিয়ান। তিনি বলেন, ‘এই ফলাফলের পর আমাদের জেগে উঠতে হবে। কারণ আমাদের সামনে আরো দু’টি ম্যাচ রয়েছে, সেখানে আরো ভাল খেলতে হবে।’
‘ডি’ গ্রুপের প্রথম ম্যাচে পরাজিত দলের ওই কোচ আরো বলেন, ‘শারিরিকভাবেও ইরান আমাদের চেয়ে এগিয়ে। যাদের বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা রয়েছে। এমন কোন অভিজ্ঞতা আমাদের নেই।’
ইয়েমেনের বর্তমান অবস্থার বর্ণনা দিয়ে তিনি বলেন, গৃহযুদ্ধে জর্জরিত দেশটির এশিয়া কাপে অংশগ্রহণই একটি বড় অর্জন। কারণ চরমপন্থীরা খেলোয়াড়দেরও অপহরণ করতে ছাড়ে না। বন্ধ রয়েছে ঘরোয়া ফুটবল লীগ। বিচ্ছিন্নতাবাদীরা দখল করে নিয়েছে স্টেডিয়াম। খেলোয়াড়রা তাদের পরিবারের খাবার সংগ্রহের জন্য বেছে নিয়েছে বিপণীবিতানের কাজ কিংবা টেক্সি চালানোর পেশাকে। যুদ্ধ এবং এর কারণে সৃষ্ট বিভিন্ন রোগে ১০ হাজারেরও বেশি লোক মারা গেছে, যেখানে জাতীয় দলের খেলোয়াড়ও রয়েছে।
গতকাল অনুষ্ঠিত ম্যাচের ১২তম মিনিটেই ইরানের হয়ে গোলের সূচনা করেনে মেহদি তারেমি। ২৩তম মিনিটে দেজাগার গোলে দ্বিগুন ব্যবধানে পৌঁছে যায় ইরান। ২ মিনিট পর তারেমির দ্বিতীয় গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় রাশিয়া বিশ্বকাপে অংশ নেয়া দলটি।
বিরতির পর ৫৩তম মিনিটে সরদার আসমাউনের গোলে ৪-০ ব্যবধানে এগিয়ে যাওয়া ইরানের হয়ে পঞ্চম ও শেষ গোলটি করেন সামান গোদোস। শেষ বাঁশি বাজার ১২ মিনিট আগে তার দেয়া গোলে ৫-০ ব্যবধানে জয়লাভ করে ইরান।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৩০/মোজা/স্বব