বাসস দেশ-২৩ : তামাক নিয়ন্ত্রণে মডেল ওর্য়াড গঠনের প্রতিশ্রুতি ডিএসসিসি’র

316

বাসস দেশ-২৩
ডিএসসিসি-তামাক-নিয়ন্ত্রণ
তামাক নিয়ন্ত্রণে মডেল ওর্য়াড গঠনের প্রতিশ্রুতি ডিএসসিসি’র
ঢাকা, ৭ জানুয়ারি, ২০১৯ (বাসস) : তামাক নিয়ন্ত্রণে বাজেট বরাদ্দ ও তামাকমুক্ত মডেল ওয়ার্ড গঠনে প্রতিশ্রুতি দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।
সংস্থার প্রধান নির্বাহী কর্মকতা মোস্তাফিজুর রহমান আজ নগর ভবনস্থ মেয়র মোহাম্মদ হানিফ সেমিনার কক্ষে এক মতবিনিময় সভায় এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষ্যে ডিএসসিসির তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের অগ্রগতি ও পরবর্তী করণীয় বিষয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
ডিএসসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শেখ সালাহউদ্দীনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন সাভার পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা শরফ উদ্দিন আহমদ চৌধুরী এবং মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক মো. মোখলেছুর রহমান। সভা সঞ্চালনা করেন ডিএসসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. মীর মোস্তাফিজুর রহমান।
সভায় জানানো হয়, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন তামাক নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে যার মধ্যে ধূমপানমুক্তকরণ নির্দেশিকা প্রণয়ন অন্যতম। ধূমপানমুক্তকরণ নির্দেশিকা ও তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করতে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
বিশ^ব্যাপী অকাল মৃত্যু এবং রোগের অন্যতম প্রধান ও প্রতিরোধযোগ্য কারণ হল তামাকের ব্যবহার। টোব্যাকো এটলাস, ২০১৮-এর তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রতিবছর তামাকজনিত রোগে ১ লাখ ৬০ হাজার ২০০ লোক মারা যায়।
বাংলাদেশ ২০০৫ সালে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন প্রণয়ন করে ও পরে ২০১৩ সালে আইনটি সংশোধন করা হয়।
বাসস/সবি/এমএসএইচ/১৮৪৫/-এইচএন