বাসস ক্রীড়া-৮ : লিস্টারকে এফএ কাপ থেকে বিদায় করে দিল নিউপোর্ট, ফুলহ্যামকে হারাল ওল্ডহ্যাম

162

বাসস ক্রীড়া-৮
ফুটবল-ইংলিশ-এফএ কাপ
লিস্টারকে এফএ কাপ থেকে বিদায় করে দিল নিউপোর্ট, ফুলহ্যামকে হারাল ওল্ডহ্যাম
লন্ডন, ৭ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি): এফএ কাপের তৃতীয় রাউন্ডে বড় ধরনের অঘটনের জন্ম দিয়েছে চতুর্থ বিভাগের ক্লাব নিউপোর্ট কাউন্টি। রোববার প্রাচীনতম এই ফুটবল টুর্নামেন্টে তারা ২-১ গোলে হারিয়েছে প্রিমিয়ার লীগের শীর্ষস্থানীয় ক্লাব লিস্টার সিটিকে। এদিন প্রিমিয়ার লীগে ধুঁকতে থাকা ফুলহ্যামকে পরাজিত করেছে ওল্ডহ্যাম।
দিনের অন্য ম্যাচে প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ৭-০ গোলের বিশাল ব্যবধানে ধরাশায়ী করেছে রদারহ্যামকে। আর ওয়াটফোর্ড ২-০ গোলে হারিয়েছে লীগের বাইরের ক্লাব ওকিংকে। তবে লীগের বাইরের আরেক ক্লাব বারনেট দ্বিতীয় বিভাগের চ্যাম্পিয়নশীপ ক্লাব শেফিল্ডকে ১-০ গোলে হারিয়ে আসরের নন-লীগের প্রতিনিধিত্ব বজায় রেখেছে।
২০১৬ মৌসুমের প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন ও চলতি আসরের পয়েন্ট টেবিলে সপ্তম অবস্থানে থাকা সফরকারী লিস্টার সিটি শেষ বাঁশি বাজার আট মিনিট আগে স্বাগতিক জামিলে ম্যাটসের ১০ম মিনিটের গোলটি পরিশোধ করার মাধ্যমে ড্র নিয়েই রোডনি প্যারেড ত্যাগ করার সম্ভাবনা জাগিয়ে রেখেছিল। তবে শেষ পর্যন্ত হার এড়াতে পারেনি। কারণ তিন মিনিট পরেই পেনাল্টি পেয়ে যায় নিউপোর্ট। একটি ক্রসের বলে নিজেদের ডি বক্সের মধ্যেই হাত লাগিয়ে বসেন লিস্টারের মিড ফিল্ডার মার্স আলব্রাইটন। এতেই বেঁজে উঠে রেফারির হুইসেল । পেনাল্টি থেকে গোল করে ওয়েলসের ওই ক্লাবের সমর্থকদের উল্লাসিত করতে এতটুকু ভুল করেননি প্যাডরেইজ অ্যামন্ড।
খেলা শেষে নিউপোর্টের কোচ বিবিসি’কে বলেন,‘ কোচ হিসেবে এই প্রথম আমি প্রিমিয়ার লীগের কোন ক্লাবকে হারাতে পেরেছি। সুতরাং এটি এমন একটি জয়, যা আমি কখনো ভুলতে পারব না। এটি অবিশ্বাস্য ঘটনা। ছেলেরা বেশ আত্মবিশ্বাসী এবং তারা একটি আপসেটের জন্ম দিয়েছে।’
ফ্রান্সের এই কোচ বলেন, ‘আমার মনে হয় অভিজ্ঞ দল হিসেবে আমরা এই ম্যাচটিকে নিয়ন্ত্রণে এনেছি। আমাদের দলে রয়েছে শিরোপা জয়ী আট খেলোয়াড়।’
ক্রাবেন কটেজে অনুষ্ঠিত ম্যাচে ৫২তম মিনিটে ডেনিস উদয়ের গোলে এগিয়ে যায় ফুলহ্যাম। কিন্তু ৭৬তম মিনিটে পেনাল্টি থেকে গোলটি পরিশোধ করে সফরকারী ওল্ডহ্যামকে সমতায় ফিরিয়ে আনেন স্যাম স্টুরিজ। শেষ বাঁশি বাজার দুই মিনিট আগে দর্শনীয় এক হেডের সাহায্যে গোল করে সফরকারীদের জয় নিশ্চিত করেন কালাম ল্যাং।
এদিকে আটটি পরিবর্তন নিয়ে গঠিত পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি ৭-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে চ্যাম্পিয়নশীপ ক্লাব রদারহ্যামকে। বৃহস্পতিবার প্রিমিয়ার লীগের শীর্ষ পয়েন্টধারী লিভারপুলকে হারানো সিটিজেনরা এই ম্যাচেও প্রমাণ করেছে প্রতিপক্ষ হিসেবে তারা কতটা শক্তিশালী।
ম্যাচের ১২তম মিনিটে রাহিম স্টার্লিংয়ের গোলে এগিয়ে যায় প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়নরা। বিরতিতে যাওয়ার আগে আরো দু’টি গোল করে এগিয়ে যায় সিটি। এর মধ্যে ফিলিপ ফোডেনের গোলের পাশাপাশি যুক্ত হয়েছিল সেমি আজাভির আত্মঘাতি গোল।
দ্বিতীয়ার্ধের শুরুতে গাব্রিয়েল জেসুসের গোলে ৪-০ ব্যবধানে এগিয়ে যায় সিটিজেনরা। এরপর দলের হয়ে একে একে গোল করে ব্যবধান বাড়ান যথাক্রমে রিয়াদ মাহরেজ, নিকোলাস ওটামেন্ডি ও লেরয় সানে। ইত্তেহাদে সিনিয়র ফুটবলে ক্যারিয়ারের প্রথম গোল ছিল ইংল্যান্ড অনুর্ধ ২১ দলের আন্তর্জাতিক তারকা ফোডেনের।
টুর্নামেন্টের আরেক ম্যাচের ২১তম মিনিটে শাকুইলি কলতিরস্ট পেনাল্টি থেকে গোল করে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে জয় এনে দেন ব্রেন্টকে।
এদিকে এক গোলে পিছিয়ে পড়ার পরও হালসিটিকে ২-১ গোলে পরাজিত করেছে মিলওয়াল। আর দ্বিতীয় বিভাগের শীর্ষ ক্লাব লিডসকে ২-১ গোলে হারিয়েছে কিউপিআর।
বাসস/এএফপি/এমএইচসি/১৮১৫/মোজা/স্বব