বাসস ক্রীড়া-৭ : অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়ের ঐতিহাসিক রেকর্ড গড়লো ভারত

171

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-সিডনি টেস্ট
অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়ের ঐতিহাসিক রেকর্ড গড়লো ভারত
সিডনি, ৭ জানুয়ারি ২০১৯ (বাসস) : অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মত টেস্ট সিরিজ জয়ের রেকর্ড গড়লো ভারত। সিডনিতে বৃষ্টিবিঘিœত সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট ড্র করে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে কোহলির দল। এছাড়া এশিয়ার প্রথম কোন দল হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের নজির গড়লো ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়ের কোন রেকর্ড নেই এশিয়ার অন্য টেস্ট প্লেয়িং দল বাংলাদেশ, শ্রীলংকা বা পাকিস্তানের।
সিরিজের প্রথম টেস্ট ভারত, দ্বিতীয়টি অস্ট্রেলিয়া জিতে। আর তৃতীয়টি জিতে নেয় ভারত। তাই ২-১ ব্যবধানে এগিয়ে থেকে চতুর্থ ও শেষ টেস্ট খেলতে নামে টিম ইন্ডিয়া।
সিডনি টেস্টের প্রথম থেকেই অস্ট্রেলিয়ার উপর আধিপত্য বিস্তার করে খেলে ভারত। চেতেশ্বর পূজারার ১৯৩ ও উইকেটরক্ষক ঋসভ পান্থের অপরাজিত ১৫৯ রানের সুবাদে প্রথম ইনিংসে ৭ উইকেটে ৬২২ রান করে ভারত। এরপর ভারতের বোলাররা নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করায় অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে ৩০০ রানে গুটিয়ে দেয় ভারত। ফলে অসিদের ফলো-অনে বাধ্য করে টিম ইন্ডিয়া। এতে ৩১ বছর ও ১৭২ ম্যাচ পর দেশের মাটিতে ফলো-অনে বাধ্য হয় ভারত। ফলে-অনে পড়ে চতুর্থ দিন শেষে বিনা উইকেটে ৬ রান তুলে অস্ট্রেলিয়া। তাই ম্যাচের শেষ দিনের ম্যাচের গতিপথ কোন দিকে যায়, সেটি দেখার অপেক্ষায় ছিলো ক্রিকেট প্রেমিরা।
কিন্তু শেষ দিন বৃষ্টি মাঠেই নামতে দেয়নি ভারত ও অস্ট্রেলিয়াকে। এতে ম্যাচটি ড্র’তে শেষ হয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয় নিশ্চিত হয় ভারতের।
চতুর্থ ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন ভারতের পূজারা। প্রথম ইনিংসে ১৯৩ রান করেন তিনি। এছাড়া পুরো সিরিজে চার ম্যাচে সাতটি ইনিংসে ৫২১ রান করেন এই ডান-হাতি ব্যাটসম্যান। এরমধ্যে তিনটি সেঞ্চুরি ও একটি হাফ-সেঞ্চুরি ছিলো। সিরিজে তার ব্যাটিং গড়- ৭৪ দশমিক ৪২।
১৯৪৭ সালে প্রথমবারের মত অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ খেলতে নামে ভারত। আজ শেষ হওয়া টেস্ট সিরিজের আগে অস্ট্রেলিয়ার মাটিতে ১১টি সিরিজ খেলেছে টিম ইন্ডিয়া। তিনটি ড্র হলেও, আটটি সিরিজ হারে ভারত।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৬২২/৭, ১৬৭.২ ওভার (পূজারা ১৯৩, পান্থ ১৫৯*, লিঁও ৪/১৭৮)।
অস্ট্রেলিয়া : ৩০০ ও ৬/০, ৪ ওভার (খাজা ৪, হ্যারিস ২)।
ম্যাচ : ড্র।
সিরিজ : চার ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতলো ভারত।
ম্যাচ সেরা : চেতেশ্বর পূজারা (ভারত)।
সিরিজ সেরা : চেতেশ্বর পূজারা (ভারত)।
বাসস/এএমটি/১৭৫৫/মোজা/স্বব