বাসস ক্রীড়া-৬ : বিশ্বকাপ জয়ের চেয়েও অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়কে এগিয়ে রাখছেন কোহলি

113

বাসস ক্রীড়া-৬
কোহলি-অস্ট্রেলিয়া
বিশ্বকাপ জয়ের চেয়েও অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়কে এগিয়ে রাখছেন কোহলি
সিডনি, ৭ জানুয়ারি, ২০১৯ (বাসস) : নিজ মাটিতে ২০১১ সালের বিশ্বকাপ জয়ের চেয়েও অস্ট্রেলিয়ায় দলের টেস্ট সিরিজ জয়কে ‘বিশেষ কিছু’ হিসেবে অভিহিত করেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।
আজ (সোমবার) শেষ টেস্টের শেষ দিন বৃষ্টির কারণে ভেসে যাওয়ার পর সফরকারী ভারতীয় দল চার ম্যাচ সিরিজ ২-১ ব্যবধানে জয় লাভ করে।
লংগার ভার্সনে এই প্রথমবার অস্ট্রেলিযার মাটিতে টেস্ট সিরিজ জয় করল ভারত। একই সাথে এশিয়ার প্রথম দল হিসেবেও অস্ট্রেলিযার মাটিতে সিরিজ জয়ের গৌরব অর্জন করে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি।
নিজ মাটিতে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের একজন তরুণ সদস্য ছিলেন কোহলি। দীর্ঘ ২৮ বছর পর বিশ্বকাপ শিরোপা পুনরুদ্ধার করেছিল ভারত।
ভারতীয় অধিনায়ক বলেন বিশ্বকাপ জয় তৎকালীন দলের সিনিয়র খেলোয়াড়দের জন্য ছিল অনেক বেশি আবেগময়।
কোহলি বরেন, ‘আমি বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলাম। তবে আগে কখনো বিশ্বকাপ না জেতায় আমার আবেগ খুব বেশি ছিলনা।
‘নিজ মাটিতে হওয়ায় এবং একই সাথে শিরোপা জয় করায় দলের ানেক সিনিয়র খেলোয়াড়ের জন্য সে আবেগটা ছিল।
‘হ্যাঁ, এটা অবশ্যই আমার জন্য অনেক বড় একটি মুহুর্ত ছিল। তবে আপনি যদি জানতে চান কোন মুহুর্তটা সবচেয়ে বেশি আবেগময়- আমি বলব এটা(অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়)। কেননা এটা অস্ট্রেলিয়ায় আমার তৃতীয় সফর এবং আমি দেখেছি এখানে সিরিজ জয় করা কতটা কঠিন। গত এক বছরে দল হিসেবে আমাদের অনেক সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়েছে।’
‘সুতরাং সে দিক থেকে এটা আমার জন্য বেশি আবেগময়। অবশ্যই এটা আরো বিশেষ কিছু হবে এ কারণে যে, আমরা সত্যিকারার্থেই দেশের বাইরে একটি সিরিজ জিতেতে চেয়েছিলাম। আমরা এক ম্যাচ জেতা দল হতে চাইনি।’
‘সুতরাং আমাদের একটা লক্ষ্য ছিল এবং পরিকল্পনা বাস্তবায়নে স্বচেস্ট ছিলাম যে কারণে ফল পেলাম। দল হিসেবে চাওয়ার দিক থেকে আমরা এখন পরিপুর্ন এবং কাউকে আর দেখানোর কিছু নেই। তবে এ জন্য আমাদের নিজেদেরকে প্রমান করতে হয়েছে। আমরা এটা করতে পারতাম এবং করেছি।’
‘সে দিক থেকে এটা আমার জন্য বিশেষ কিছু।’
টেস্টে সিরিজ শেষে অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় দলের নজর এবার ওয়ানডে সিরিজে। আগামী শনিবার সিডনি ম্যাচ দিয়ে তিন ওয়ানডে সিরিজ শুরু করবে ভারত-অস্ট্রেলিয়া।
বাসস/স্বব/১৭৫০/এএমটি