বাজিস-১০ : সিলেটে সর্বনিম্ন ৫৫ ও সর্বোচ্চ ১১শ’ ৫৫ টাকা ফিতরা নির্ধারণ

404

বাজিস-১০
সিলেট- ফিতরা
সিলেটে সর্বনিম্ন ৫৫ ও সর্বোচ্চ ১১শ’ ৫৫ টাকা ফিতরা নির্ধারণ
সিলেট, ২৯ মে ২০১৮ (বাসস) : সিলেটে সর্বনিম্ন ৫৫ টাকা ও সর্বোচ্চ ১১শ’ ৫৫ টাকা ফিতরা নির্ধারণ করা হয়েছে। সিলেটের ইমাম সমিতির উপদেষ্টা, হযরত শাহজালাল (রহ.) দরগাহ মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী এ তথ্য জানিয়েছেন।
ঈদ-উল-ফিতরকে সামনে রেখে ফিতরা নির্ধারণের জন্য সম্প্রতি ইমাম সমিতির এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‘দরিদ্র্য বিমোচনে যাকাত-ফিতরার ভূমিকা ও স্থানীয়ভাবে ফিতরার পরিমাণ নির্ধারণ’Ñ শীর্ষক সেমিনারে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান মাওলানা মহিব্বুল হক। আলেম-খতিবদের উপস্থিতিতে অনুষ্ঠিত এ সেমিনারে নগর প্রধান আরিফুল হক চৌধুরীও উপস্থিত ছিলেন। আগামী শুক্রবার জুম্মার খুতবার আগে বক্তৃতায় যাকাত-ফিতরা বিষয়ে আলোচনার জন্য নগরীর সকল মসজিদের ইমাম খতিবদের নির্দেশ দেওয়া হয়েছে।
সেমিনারের আগে শহরের বিভিন্ন খুচরাবাজার যাচাই করে মূল্য নির্ধারণের মাধ্যমে ফিতরার পরিমাণ নির্ধারণ করা হয় বলে জানান ইমাম সমিতির উপদেষ্টা। কিসমিস ও খেজুর ৩৩০০ গ্রাম যা শরীয়তে ১ সা’, আটা, যব যা নির্ধারণ করা হয় ১৬৫০ গ্রাম, যা শরীয়তে অর্ধসা। আগামী দিনগুলোতে এ পরিমাপে সকল ফিতরাদাতারা মুসলমানকে ফিতরা দেয়ার জন্য আহবান জানানো হয়েছে।
বাসস/সংবাদদাতা/১৯৩৪/মরপা