সিরিজ জয় নিশ্চিত করলো দক্ষিণ আফ্রিকা

522

কেপটাউন, ৬ জানুয়ারি, ২০১৯ (বাসস) : কেপটাউন টেস্টে সফরকারী পাকিস্তানকে ৯ উইকেটে হারিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ফলে তিন ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করলো প্রোটিয়ারা। সেই সাথে ২-০ ব্যবধানে এগিয়েও থাকলো দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরিয়ানে সিরিজের প্রথম টেস্ট ৬ উইকেটে জিতেছিলো ফাফ ডু-প্লেসিসের দল। ২০০৭ সাল থেকে পাকিস্তানের বিপক্ষে কোন সিরিজ হারেনি দক্ষিণ আফ্রিকা। এসময় ছয়টি সিরিজের মধ্যে চারটিতে জয় ও দু’টিতে ড্র’র স্বাদ নেয় প্রোটিয়ারা।
কেপটাউনে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন শেষেই জয়ের মঞ্চ তৈরি করে রেখেছিলো দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানকে ২৯৪ রানে অলআউট করে দেয় প্রোটিয়া বোলাররা। ফলে ম্যাচ জয়ের জন্য মাত্র ৪১ রানের টার্গেট পায় দক্ষিণ আফ্রিকা।
জয়ের জন্য ছোট লক্ষ্য নিয়ে চতুর্থ দিন খেলতে নামে দক্ষিণ আফ্রিকা। ম্যাচ জিততে খুব বেশি সময়ক্ষেপন করেনি তারা। মাত্র ৫৯ বল মোকাবেলা করেই জয় তুলে নেয় স্বাগতিকরা।
২৪ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন ওপেনার ডিন এলগার। ৪ রান করে আউট হন ডি ব্রুইন। আর ২ রান নিয়ে আহত অবসর হন তিন নম্বরে নামা হাশিম আমলা। এলগারের সঙ্গী হয়ে ৩ রানে অপরাজিত থাকেন অধিনায়ক ডু-প্লেসিস। ম্যাচ সেরা হয়েছেন প্রথম ইনিংসে ১০৩ রান করা ডু-প্লেসিস।
আগামী ১১ জানুয়ারি থেকে জোহানেসবার্গে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
পাকিস্তান : ১৭৭ ও ২৯৪, ৭০.৪ ওভার (শফিক ৮৮, বাবর ৭২, রাবাদা ৪/৬১)।
দক্ষিণ আফ্রিকা : ৪৩১ ও ৪৩/১, ৯.৫ ওভার (এলগার ২৪*, ব্রুইন ৪, আব্বাস ১/১৪)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : ফাফ ডু-প্লেসিস (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।