বাসস দেশ-১৯ : যশোরের বর্ষীয়ান রাজনীতিক মুক্তিযোদ্ধা ডা. কাজী রবিউল হককে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

276

বাসস দেশ-১৯
যশোরের বর্ষীয়ান রাজনীতিক মুক্তিযোদ্ধা ডা. কাজী রবিউল হককে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
যশোর, ৬ জানুয়ারি, ২০১৯ (বাসস) : যশোরের বর্ষীয়ান রাজনীতিক ও সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা ডা. কাজী রবিউল হককে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। রোববার বাদ জোহর যশোর ঈদগাহ ময়দানে দ্বিতীয় জানাজা শেষে কারবালা কবরস্থানে তাকে দাফন করা হয়। এর আগে রোববার সকাল ১১টায় তার মরদেহ জেলা উদীচী প্রাঙ্গণে আনা হলে যশোরের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সংস্কৃতিকসহ সর্বস্তরের মানুষ তাকে শেষ শ্রদ্ধা জানান।
শনিবার দুপুরে ডা. কাজী রবিউল হক ঢাকার বারডেমে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। পরে বাদ এশা ঢাকার মোহম্মদপুর জাপান গার্ডেন সিটি মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। প্রয়াত ডা. রবিউল হকের ছেলে কাজী বর্ণ উত্তম জেলা আওয়ামী লীগ নেতা ও সিটি ক্যাবল প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান।
ডা. কাজী রবিউল হক ১৯৪১ সালের ১ জুন মাগুরায় নানা বাড়িতে জন্মগ্রহণ করেন। পৈত্রিক বাসস্থান ঝিনাইদহ জেলার শৈলকূপা উপজেলার উমেদপুর গ্রামে। ৬০ এর দশকের শেষের দিকে বাবা কাজী এলহামুল হকের চাকরি সূত্রে যশোরের ৪৮ অম্বিকা বসু লেনের ‘আঁকাবাকা’ বাড়িতে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। মা মরহুমা নুরুন নাহার বেগম। তিনি দুই সন্তানের জনক। তিনি উদীচী যশোরের সভাপতির দায়িত্ব পালন করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত উদীচী কেন্দ্রীয় সংসদ ও যশোর জেলা সংসদের উপদেষ্টামন্ডলীর সদস্য ছিলেন। তিনি কমরেড মনিসিংহ-ফরহাদ ট্রাস্টের ট্রাস্টি বোর্ডের সদস্য ছিলেন। এছাড়াও তিনি যশোরের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। ছিলেন যশোরের প্রগতিশীল সকল আন্দোলন-সংগ্রামের সাথে।
বাসস/সংবাদদাতা/১৯০৫/মরপা