বাজিস-৮ : বগুড়ায় ভারতীয় ভিসা সেন্টারের কার্যক্রম শুরু

288

বাজিস-৮
বগুড়া ভিসা
বগুড়ায় ভারতীয় ভিসা সেন্টারের কার্যক্রম শুরু
বগুড়া, ৬ জানুয়ারী, ২০১৯ (বাসস) : জেলায় রোববার থেকে ইন্ডিয়ান ভিসা এ্যাপ্লিকেশন সেন্টারের (আইভেক) কার্যক্রম শুরু হয়েছে। উদ্বোধনের আনুষ্ঠানিকতা ছাড়াই ভিসা সেন্টারের কার্যক্রম শুরু হলেও প্রথম দিনেই বেশ ভীড় লক্ষ্য করা গেছে। তবে সার্ভারে কিছুটা জটিলতার কারণে প্রথম দিনে ভিসার জন্য আবেদন গ্রহণের গতি অপেক্ষাকৃত শ্লথ ছিলো।
ভিসা সেন্টার সংশ্লিষ্টরা জানিয়েছেন, বগুড়া ছাড়াও ঠাকুরগাঁওয়ে ভিসা এ্যাপ্লিকেশন সেন্টারের কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া দেশের আরো ৪টি জেলায় এধরনের ভারতীয় ভিসা সেন্টারের কার্যক্রম শীঘ্রই শুরু হতে যাচ্ছে। বগুড়ায় এই ভিসা এ্যাপ্লিকেশন সেন্টার চালু হয়েছে বগুড়া সদরের নওদাপাড়ায় হোটেলে মম ইন’র পাশে। সহকারী ভারতীয় হাইকমিশন রাজশাহী’র আওতায় বগুড়ায় ভিসা সেন্টারের সকল কার্যক্রম পরিচালিত হচ্ছে। ভবিষ্যতে এখানকার জনবল আরো বাড়ানো হতে পারে বলে সংশিষ্ট সুত্র জানিয়েছে। ভারতীয় সহকারী হাইকমিশন রাজশাহী থেকে দুই কর্মকর্তা বগুড়ায় দায়িত্ব পালন করছেন।
সেন্টারের ইনচার্জ সুমন দাস জানান, বগুড়া সহ আশপাশের এলাকাগুলো থেকে ভারতে গমনেচ্ছুকদের ভিসা প্রাপ্তি সহজতর করবে এই ভিসা সেন্টার। তবে কোন কোন জেলার লোকজন এখানে ভিসার জন্য আবেদন করতে পারবেন তা এখনো নির্ধারণ করা হয়নি।
ভিসা সেন্টারে কর্মরতরা জানিয়েছেন, বগুড়া, জয়পুরহাট, সিরাজগঞ্জ ও নওগাঁর লোকজনের জন্য এই ভিসা সেন্টার সুবিধা ভিসার দেবে। নানা বিড়ম্বনা এড়িয়ে এখন থেকে এসব এলাকার লোকজন বগুড়া সেন্টার থেকেই সহজেই ভিসা পাবেন। আবেদন জমা দেয়ার ৮/১০ কার্য দিবসের মধ্যে ভিসা সরবরাহ করা হবে। এখান থেকে টুরিস্ট, মেডিক্যাল, স্টুডেন্ট,বিজনেস, ট্রানজিট,ও এন্ট্রিভিসা ইস্যু করা হবে।
রোববার সকাল ৮ টায় ভিসা সেন্টারের কার্যক্রম শুরু হয়। প্রথম দিনে ৩০/৪০টি আবেদন গ্রহণ করা হয়। তবে ভিসার জন্য আবেদন করতে আসা লোকজনের সংখ্যা ছিলো আরো বেশি।
বাসস/সংবাদদাতা/১৮৩৭/মরপা