বাজিস-৫ : দিনাজপুরে মহারাজা স্কুল ট্রাজেডি দিবস পালিত

265

বাজিস-৫
দিনাজপুর পালিত
দিনাজপুরে মহারাজা স্কুল ট্রাজেডি দিবস পালিত
দিনাজপুর, ৬ জানুয়ারী ২০১৯ (বাসস) : ভাবগম্ভীর পরিবেশে আজ দিনাজপুরে পালিত হলো মহারাজা স্কুল ট্রাজেডি দিবস। দিনাজপুর প্রেসক্লাব, ৬ জানুয়ারী স্মৃতি পরিষদ ও মহারাজা স্কুল পরিচালনা কমিটি দিবসটি উপলক্ষে নানা কর্মসুচী পালন করে।
সকালে চেহেলগাজী মাজার প্রাঙ্গণে গণসমাধিতে ও মহারাজা স্কুল চত্বরের স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করে ৬ জানুয়ারী স্মৃতি পরিষদ। পরে মহারাজা স্কুল প্রাঙ্গণে স্মরণ সভার আয়োজন করে ৬ জানুয়ারী স্মৃতি পরিষদ ও মহারাজা স্কুল পরিচালনা কমিটি। পরিচালনা কমিটির সভাপতি সফিকুল ইসলাম বাবলুর সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন পরিষদের সভাপতি সফিকুল হক ছুটু, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সৈয়দ মোকাদ্দেস হোসেন বাবলু, মুক্তিযোদ্ধা সাইফুদ্দিন আখতার, সাংবাদিক চিত্ত ঘোষ, সাংস্কৃতিক সংগঠক রেজাউর রহমান রেজু, স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক সুলতান কামাল উদ্দীন বাচ্চু, মহারাজা স্কুলের প্রধান শিক্ষক মাসুদ হোসেন প্রমুখ। পরে মহারাজা স্কুল জামে মসজিদে বাদ যোহর দোয়া মাহফিলে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।
এদিকে দিবসটি পালনে সকালে প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চুর সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন ক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, সাংবাদিক কামরুল হুদা হেলাল, আসাদুল্লাহ সরকার, সাজেদুর রহমান শিলু, কাশী কুমার দাস ঝন্টু, খালেকুজ্জামান রাজু, মোর্শেদুর রহমান, শামীম রেজা, মোফাস্সিরুল রাশেদ মিলন ও ইদ্রিস আলী। বক্তারা, শোকাবহ মহারাজা স্কুল মাইন বিস্ফোরণ দিবসটি জাতীয়ভাবে উদ্যাপন এবং দুর্ঘটনাস্থলে স্মৃতিসৌধসহ কমপ্লেক্স নির্মানের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি বাস্তবায়নের অনুরোধ জানান।
জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সন্তান কমান্ডের আহবায়ক আল মামুন সরকার, যুগ্ম আহবায়ক জুয়েল ইসলাম, জামান শাহ্, রাসেল চৌধুরী, ইদি আমিন ফ্রান্সিস, সদস্য সচিব তারিক আজিজ আজবির, সদস্য খায়রুল, আনোয়ার, বাবলা, দুলাল চৌধুরী, পারভেজ, মোশাররফ প্রমুখ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য ১৯৭২ সালের ৬ জানুয়ারী শহরের মহারাজা গিরিজানাথ হাই স্কুলে মুক্তিযোদ্ধাদের ট্রানজিট ক্যাম্পে মাইন বিস্ফোরণে ৫ শতাধিক মুক্তিযোদ্ধা শাহাদৎ বরণ করেন।
বাসস/সংবাদদাতা/১৮২৮/মরপা