বাসস ক্রীড়া-৪ : মোরাতার জোড়া গোলে জয় দিয়ে এফএ কাপ শুরু করেছে শিরোপাধারী চেলসি

131

বাসস ক্রীড়া-৪
ফুটবল-এফএ কাপ
মোরাতার জোড়া গোলে জয় দিয়ে এফএ কাপ শুরু করেছে শিরোপাধারী চেলসি
লন্ডন, ৬ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : জয় দিয়ে এফ এ কাপের মিশণ শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। শনিবার আলভারো মোরাতার জোড়া গোলে ভর করে নটিংহ্যাম ফরেস্টকে ২-০ গোলে হারিয়েছে চেলসি। এদিন চোখের জলে তারা বিদায় জানিয়েছে চেস ফ্যাব্রিগাসকে।
তৃতীয় পর্বের এই ম্যাচ দিয়েই শীর্ষ ক্লাবগুলো বিশ্বের প্রাচীনতম এই সিনিয়র নকআউট ফুটবল টুর্নামেন্ট শুরু করেছে, যেখানে ঐতিহ্যগত ভাবেই ঘটে থাকে আপসেটের ঘটনা। শনিবার অনুষ্ঠিত অন্য ম্যাচে তৃতীয় বিভাগের ক্লাব গিলিংহ্যাম ১-০ গোলে হারিয়ে দিয়েছে প্রিমিয়ার লীগের ক্লাব কার্ডিফ সিটিকে। প্রিমিয়ার লীগে ধুকতে থাকা সাউদাম্পটনের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে পড়ার পরও বদলী হিসেবে মাঠে নেমে ২য় বিভাগের ক্লাব ডার্বিকে ২-২ গোলে সমতায় ফিরিয়েছেন সাবেক ইংলিশ মিডফিল্ডার ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। এছাড়া প্রত্যাশিত জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড ও আর্সেনাল। ইউনাইটেড ২-০ গোলে রিডিংকে এবং আর্সেনাল ৩-০ গোলে ব্ল্যাকপুলকে পরাজিত করেছে।
জানুয়ারিতে শুরু হওয়া দলবদলে স্ট্যামফোর্ড ব্রিজ ছেড়ে যাবার প্রচেষ্টায় রয়েছেন মোরাতা ও ফ্যাব্রিগাস। সাবেক আর্সেনাল সতীর্থ থিয়েরি অঁরির অধীনস্থ মোনাকোতে ফ্যাব্রিগাস যোগ দিচ্ছে বলে গণমাধ্যমে গুঞ্জন রয়েছে। ম্যাচের ৩০ মিনিটেই চেলসির হয়ে গোলের খাতা খুলতে পারতেন তিনি। কিন্তু পেনাল্টি থেকে তার নেয়া দুর্বল শটটি ঠেকিয়ে দেন প্রতিপক্ষের গোলরক্ষক।
তবে দ্বিতীয়ার্ধে ১০ মিনিটের ব্যবধানে পরপর দুই গোল করে চ্যাম্পিয়নদের নিরাপদ দূরত্বে পৌঁছে দেন মোরাতা। ম্যাচের ৪৯ মিনিটে প্রথম গোলটি করেন তিনি। ২৯ নভেম্বরের পর এটি ছিল তার প্রথম গোল। ৫৯ মিনিটে দর্শনীয় হেডের সাহায্যে দ্বিতীয় গোলটি করেন মোরাতা। ফলে ২-০ ব্যবধানের লিড পেয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা।
শনিবার অনুষ্ঠিত এফ এ কাপের অন্য ম্যাচে টটেনহ্যাম হটস্পার ৭-০ গোলে ট্রানমেরে রোভার্সকে, ব্রাইটন ৩-১ গোলে বর্নেমাউথকে, সোয়ানসি সিটি ৩-০ গোলে এস্টনভিলাকে, এভারটন ২-১ গোলে লিংকন সিটিকে, ক্রিস্ট্যাল প্যালেস ১-০ গোলে গ্রিন্সবাই টাউনকে পরাজিত করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৪৫/নীহা