বাসস দেশ-২০ : বাজার তদারকি : ৮৪টি প্রতিষ্ঠানকে ৫.৯৫ লাখ টাকা জরিমানা

356

বাসস দেশ-২০
বাজার-জরিমানা
বাজার তদারকি : ৮৪টি প্রতিষ্ঠানকে ৫.৯৫ লাখ টাকা জরিমানা
ঢাকা, ২৯ মে, ২০১৮ (বাসস) : বাজার তদারকির অংশ হিসেবে আজ দেশের বিভিন্ন এলাকায় বাজারে অভিযান চালিয়ে ৮৪টি প্রতিষ্ঠানকে ৫ লাখ ৯৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
অধিদপ্তরের ২৮ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, সিলেট, রাজশাহী, বরিশাল, রংপুর, ঝালকাঠি, কক্সবাজার, ফেনী, নাটোর, যশোর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়ীয়া, ফরিদপুর, ময়মনসিংহ, ঠাকুরগাঁও, গোপালগঞ্জ, টাঙ্গাইল, ঝিনাইদহ, নওগাঁ, পাবনায় আজ বাজার তদারকি করা হয়।
ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক শাহনাজ সুলতানা এবং সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউসের নেতৃত্বে ঢাকা মহানগরীর ধানমন্ডী, কলাবাগান ও পান্থপথ এলাকায় বাজার তদারকি পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে জিহাদ জেনারেল স্টোর, হিমেইল স্টোর ও বিসমিল্লাহ স্টোরকে ১০ হাজার টাকা করে টাকা করে ৩০ টাকা, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ বিক্রয়ের অপরাধে জান্নাত গোসত বিতানকে ১৫ হাজার টাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয় ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরীর অপরাধে উঠান রেস্তোরা ১ লাখ টাকা টাকা এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়ের অপরাধে নিউ পিউলিকে ৩০ হাজার টাকা এবং প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক কর্তৃক বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিমের সাথে ঢাকা মহানগরীর শাহজাহানপুর এলাকায় পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে মাসুম এন্টারপ্রাইজকে ১ হাজার টাকা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরীর অপরাধে চাঁদপুর হোটেলকে ১০ হাজার টাকাসহ ১ লাখ ৮৬ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়।
এছাড়া দেশব্যাপী ২৫টি জেলায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ বিক্রয়, ওজনে কারচুপি, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৭৬টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৯ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর এবং ক্যাব এসব তদারকি কাজে সহায়তা করে। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে।
বাসস/সবি/এমএসএইচ/১৮২৬/-আসচৌ