বাসস ক্রীড়া-৯ : বাংলাদেশের বিপক্ষে টি-২০ ও ভারতের বিপক্ষে অভিষেক টেস্টের জন্য আফগানিস্তান দল

307

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-আফগানিস্তান
বাংলাদেশের বিপক্ষে টি-২০ ও ভারতের বিপক্ষে অভিষেক টেস্টের জন্য আফগানিস্তান দল
ঢাকা, ২৯ মে, ২০১৮ (বাসস/এএফপি) : বাংলাদেশের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টি-২০ সিরিজের জন্য তারুণ্যনির্ভর ১৬ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। একই সঙ্গে ভারতের বিপক্ষে নিজেদের অভিষেক টেস্টের দলও ঘোষনা করেছে এসিবি। ভারতের বিপক্ষে নিজেদের অভিষেক টেস্টের জন্য ঘোষিত দলে পাঁচজন আছেন বাংলাদেশের বিপক্ষে টি-২০ সিরিজেও। ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে আফগানিস্তান দলে সুযোগ পেয়েছেন চারজন স্পিনার।
বাংলাদেশের বিপক্ষে টি-২০ সিরিজের দলে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন ১৮ বছর বয়সী ব্যাটসম্যান দারউইশ রসুলি। যুব বিশ্বকাপে দুর্দান্ত পারফরমেন্সের কারনেই জাতীয় দলে ডাক পেলেন তিনি।
তবে ১৫ মাস পর আবারো দলে ফিরেছেন অফ স্পিনার নজিব তারাকাই। ঘরোয়া আসরে পারফরমেন্সের সুফল পেয়েছেন তিনি।
আগামী ৩ জুন ভারতের দেরাদুনের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-২০ অনুষ্ঠিত হবে। একই ভেন্যুতে পরের দু’টি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ৫ ও ৭ জুন।
এদিকে, নিজেদের অভিষেক টেস্টের জন্যও ১৬ সদস্যের দল ঘোষণা করেছে এসিবি। ভারতের বিপক্ষে টেস্টের জন্য ঘোষিত দলে থাকা চার স্পিনার হলেন- রশিদ খান, মুজিব উর রহমান, আমির হামজা ও জহির খান। এরমধ্যে চায়নাম্যান বোলার জহির এখনো জাতীয় দলের হয়ে কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেননি।
সদ্যই শেষ হওয়া আইপিএলে সানরাইজার্স হায়দারাবাদের হয়ে রশিদ ও কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলেছেন মুজিব। রশিদ ১৭ ম্যাচে ২১ উইকেট এবং ১১ ম্যাচে ১৪ উইকেট নেন।
আইপিএলে রাজস্থান রয়্যালসের দলে ছিলেন জহিরও। কিন্তু আঙ্গুলের ইনজুরির কারনে কোন ম্যাচই খেলতে পারেননি তিনি। গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনাল খেলা আফগানিস্তান দলের সদস্য ছিলেন ১৯ বছর বয়সী জহির।
জহির ছাড়া জাতীয় দলে অভিষেকের অপেক্ষা আছেন ডান-হাতি পেসার ওয়াফাদার।
বাংলাদেশের বিপক্ষে টি-২০ ও ভারতের বিপক্ষে একমাত্র টেস্টে অধিনায়কত্ব করবেন আসগর স্টানিকজাই। অধিনায়কের সাথে মোহাম্মদ নবী, উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ, রহমত শাহ এবং হাশমতউল্লাহ শাহিদিও টি-২০ সিরিজ ও টেস্ট দলে আছেন।
আগামী ১৪ জুন ভারতের বিপক্ষে ব্যাঙ্গালুরুতে নিজেদের অভিষেক টেস্ট খেলবে আফগানিস্তান।
বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তান টি-২০ দল : আসগর স্টানিকজাই (অধিনায়ক), নজিব তারাকাই, উসমান গনি, মোহাম্মদ শাহজাদ, মুজিব উর রহমান, নাজিবুল্লাহ জাদরান, সামিউল্লাহ শেনওয়ারি, শাফিকুল্লাহ, দারউইশ রসুলি, মোহাম্মদ নবী, রশিদ খান, গুলবাদিন নাইব, করিম জানাত, শারাফুদ্দিন আশরাফ, শাপুর জাদরান ও আফতাব আলম।
ভারতের বিপক্ষে আফগানিস্তান টেস্ট দল : আসগর স্টানিকজাই (অধিনায়ক), জাভেদ আগমাদি, ইসানুল্লাহ, মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), মুজিব উর রহমান, নাসির জামাল, রহমত শাহ, হাশমতুল্লাহ শহিদি, আফসার জাজাই, মোহাম্মদ নবী, রশিদ খান, আমির হামজা, সাইদ শিরজাদ, ইয়ামিন আহমাদজাই, ওয়াফাদার ও জহির খান।
বাসস/এএফপি/এএমটি/১৭৫৫/স্বব