আরো ২-৩ দিন শৈত্য প্রবাহ অব্যাহত থাকতে পারে

333

ঢাকা, ৫ জানুয়ারি, ২০১৯ (বাসস) : পঞ্চগড়সহ দেশের উত্তর-দক্ষিণাঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া শৈত্য প্রবাহ আরো ২-৩ দিন অব্যাহত থাকতে পারে।
আবহাওয়া অফিস জানায়, পঞ্চগড় জেলার উপর দিয়ে তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, শ্রীমঙ্গল, ভোলা ও বরিশাল অঞ্চলসহ রাজশাহী ও রংপুর বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
আবহাওয়াবিদ হাফিজুর রহমান আজ বাসসকে বলেন, ‘জানুয়ারি মাস হচ্ছে বছরের শীতলতম মাস। এ মাসে এমনিতেই শীতের প্রকোপ একটু বেশি থাকে। এখন দেশের যেসব এলাকায় শৈত্য প্রবাহ চলছে ২-৩ দিনের মধ্যে হয়তো এই অবস্থার একটু উন্নতি হতে পারে, এরপরও দেশের কোথাও কোথাও এটা থেকেই যেতে পারে।’
তিনি জানান, আগামী ১০ জানুয়ারির পর নতুন করে আরেকটি বড় ধরনের শৈত্য প্রবাহ দেশের উপর দিয়ে বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
আজ সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে এবং শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।
আবহাওয়া অফিস জানায়, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২৫ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৪৩ মিনিটে।
আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। ঘূর্ণিঝড় ‘পাবক’ থাইল্যান্ড উপ-সাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে এটি দক্ষিণ আন্দামান সাগরে আসতে পারে।
পরবর্তী ৪৮ ঘন্টায় রাতের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে এবং আগামী ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই বলে আবহাওয়া অফিস জানিয়েছে।