বাসস দেশ-২০ : তৈরি পোশাক শিল্পে উৎসে কর ফের কমলো

166

বাসস দেশ-২০
এনবিআর-সার্কুলার
তৈরি পোশাক শিল্পে উৎসে কর ফের কমলো
ঢাকা, ৩ জানুয়ারি, ২০১৯ (বাসস) : চলতি অর্থবছরে দ্বিতীয়বারের মতো রফতানিতে উৎসে করে ছাড় পেয়েছে রফতানিমুখী তৈরি পোশাক শিল্পখাত। এ খাতে উৎসে কর দশমিক ৬ শতাংশ থেকে কমিয়ে দশমিক ২৫ শতাংশ নির্ধারণ করে আজ একটি স্টেটরি রেগুলেটরি অর্ডার (এসআরও) জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর আগে গত ৫ সেপ্টেম্বর পোশাক শিল্পে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে দশমিক ৬ শতাংশ নির্ধারণ করা হয়।
এনবিআর চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. মোশাররফ হোসেন ভুঁইয়া স্বাক্ষরিত এই এসআরও ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। এতে বলা হয়, ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের সেকশন ৪৪-এর সাব সেকশন ৪ অনুযায়ী ৫ সেপ্টেম্বরের এসআরও সংশোধন করা হলো। আগের এসআরওতে প্রস্তাবিত উৎসে কর দশমিক ৬ এর পরিবর্তে দশমিক ২৫ শতাংশ প্রযোজ্য হবে। অর্থাৎ তৈরি পোশাক শিল্পের রফতানিতে উৎসে কর ৬০ পয়সার পরিবর্তে ২৫ পয়সা করে প্রযোজ্য হবে।
এ প্রসঙ্গে মো. মোশাররফ হোসেন ভুঁইয়া বাসসকে বলেন, রাজস্ব আহরণ কমে গেলেও বাধ্য হয়েই এনবিআর উৎসে কর কমিয়েছে। তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের নতুন মজুরি কাঠামো বাস্তবায়নে মালিকরা কর অব্যাহতির প্রস্তাব করে। শ্রমিকদের মজুরি কাঠামোর কথা বিবেচনায় নিয়ে উৎসে কর কমানো হয়েছে। এর মাধ্যমে তৈরি পোশাক শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা বাড়বে বলে বিশ্বাস করি।
এনবিআর সূত্র জানায়, আয়কর আইন অনুযায়ী রফতানির সময় বন্দর দিয়ে পণ্য জাহাজীকরণের আগেই ১ শতাংশ হারে উৎসে কর দিতে হয় তৈরি পোশাক শিল্প মালিকদের। চলতি অর্থবছরের বাজেটে সরকার নানা ক্ষেত্রে করছাড় দিলেও উৎসে করে ছাড় পায়নি তৈরি পোশাক মালিকরা। তবে পরবর্তীতে গত ৫ সেপ্টেম্বর ১ শতাংশ থেকে কমিয়ে উৎসে করহার দশমিক ৬ শতাংশ করে প্রজ্ঞাপন জারি করে এনবিআর। একই সঙ্গে তৈরি পোশাক শিল্পের নিট এবং ওভেন পোশাক উৎপাদন ও রফতানি আয়ের ওপর করপোরেট কর ১৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করে প্রজ্ঞাপন জারি করা হয়, সবুজ কারখানার জন্য যা ১০ শতাংশ। এতে এক হাজার কোটি টাকার বেশি রাজস্ব কমে যাওয়ার কথা জানিয়েছে সংস্থাটি। এখন মজুরি কাঠামো বাস্তবায়নের আগে তা আরো কমিয়ে দশমিক ২৫ শতাংশ করা হলো।
এছাড়া সম্প্রতি তৈরি পোশাক শিল্পের ব্যাক লিঙ্কেজ বা অভ্যন্তরীণ ক্রয় ও সেবার ওপর ভ্যাটের ক্ষেত্রেও ছাড় নিয়েছে তৈরি পোশাক রফতানিকারকগণ। ৩ ডিসেম্বর তৈরি পোশাক খাতের পরিবহন ব্যয়, ল্যাবরেটরি টেস্ট, তথ্যপ্রযুক্তি ব্যয় ও শ্রমিক কল্যাণে ব্যয় করা অর্থের ওপর ভ্যাট সম্পূর্ণরুপে প্রত্যাহার করে এসআরও জারি করেছে এনবিআর।পাশাপাশি সুতা আমদানিতে মূল্য ঘোষণা ও বৈশ্বিক বাজার সম্ভাব্যতা নিরূপন সহজ করতে শুল্ক আইনে ছাড় দেয়ারও উদ্যোগ নিয়েছে সংস্থাটি।
বাসস/আরআই/১৯৫৫/এইচএন